Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

চলতি বছর নর্থবেঙ্গল চিনি কলের উৎপাদন লক্ষ্যমাত্রা ১৮ হাজার ৭৫০ টন

| প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নাটোর জেলা সংবাদদাতা : চলতি অর্থবছরে(২০১৭-১৮) নাটোরের নর্থবেঙ্গল চিনি কলে ১৮ হাজার ৭৫০ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে আড়াই লাখ টন। এজন্য আখ চাষীদের মধ্যে প্রায় ১০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়। চাষিদের আখ চাষ বৃদ্ধির জন্য চাহিদা অনুযায়ী সার, উন্নত মানের বীজ ও কীটনাশক প্রদান করা হয়। মুড়ি ও রোপা আখ চাষীদের ভর্তুকীর টাকাসহ চিনিকলে সরবরাহকৃত আখের মূল্য মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে পরিশোধ করা হচ্ছে। গত অর্থবছরে ( ২০১৬-১৭) ২০ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আখের স্বল্পতায় লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। গত অর্থবছরের তুলনায় চলতি বছর আখের সরবরাহ বৃদ্ধি পাবে বলে কর্তৃপক্ষ আশা করছেন। পাশাপাশি এবছর আখ চাষও বৃদ্ধি পাবে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) এ কে এম দেলোয়ার হোসেন দফায় দফায় আখ চাষীদের সাথে মতবিনিময় করছেন। আখের মূল্যবৃদ্ধিসহ চাষীদের নানা সুযোগ-সুবিধা দেয়ার মাধ্যমে চাষীদের আখ চাষে উৎসাহিত করছেন। অপরদিকে দীর্ঘদিনের পুরাতন এই চিনি কলটিকে আধুনিকায়নের পদক্ষেপ নেয়া হয়েছে। নর্থবেল চিনিকলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ ও সুগার রিফাইনারি স্থ^াপন করা হবে।
নর্থ বেঙ্গল চিনি কলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মিজানুর রহমান জানান, প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩২৪ কোটি ১৮ লক্ষ টাকা। এই প্রকল্পটি বাস্তবায়ন হলে নবায়নযোগ্য জ¦ালানী ব্যবহারের মাধ্যমে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন করে চিনিকলের নিজস্ব প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় প্রীডে সরবরাহ করা সম্ভব হবে। এই প্রকল্পের আওতায় একটি সুগার রিফাইনারিও স্থাপন করা হবে। যার মাধ্যমে ‘র’ সুগার হতে হোয়াইট সুগার উৎপাদন করে দেশে চিনির চাহিদা পূরণে বিশেষ ভূমিকা রাখা হবে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে চিনি কলটিতে কর্মসংস্থান বৃদ্ধিসহ সেটি লাভজনক অবস্থায় চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ