Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তাপমাত্রা বেড়েছে ৪ ডিগ্রি সেলসিয়াস দক্ষিণাঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার উন্নতি

| প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : শরতের বিদায় বেলায় প্রবল বৃষ্টি ঝরিয়ে গতকাল সকাল থেকেই দক্ষিণাঞ্চলের নীল আকাশ ছিল সাদা মেঘের ভেলা আর সূর্যের দখলে। দক্ষিণ-পূবের হালকা বাতাসের সাথে পাল্লা দিয়ে তাপমাত্রার পারদও গতকাল প্রায় ৩৪ডিগ্রী সেলসিয়াসে উঠে যায় বরিশালে। যা ছিল ঠিক আগের ২৪ ঘণ্টার চেয়ে প্রায় ৪ ডিগ্রী বেশী। আবহাওয়া বিভাগ থেকে দিনের তাপমাত্রা আরো ১-২ডিগ্রী সেলসিয়াস এবং রাতেও সামান্য বৃদ্ধির কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। যদিও আবহাওয়া বিভাগ থেকে আজ সকালের পরবর্তী ৪৮ঘণ্টায় দক্ষিণাঞ্চল সহ উপক‚লভাগে পুনরায় বৃষ্টিপাতের প্রবনতা বৃদ্ধির পূর্বাভাস দেয়া হয়েছে। এবার স্বাভাবিকের চেয়ে যথেষ্ঠ বেশী বষ্টিপাতের কারণে দক্ষিণাঞ্চলে গ্রীষ্মকালীন ও শীতকালীন আগাম সবজীর বেশ কিছুটা ক্ষতি হয়েছে। ফলে সবজীর বাজার এখন দক্ষিণাঞ্চলে বেশ চড়া। সরবারহেও ঘাটতি রয়েছে। বার বারই আবাহাওয়ার অস্বাভাবিকে আচরণে কৃষি অর্থনীতিতে যথেষ্ঠ বিরূপ প্রভাবও পড়ছে। দক্ষিণাঞ্চলে কাঁচা মরিচের কেজি এখন ২শ’ টাকা।
উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর লঘুচাপ স্থল নিম্নচাপে পরিণত হওয়ায় রবিবার দুপুরের পর থেকেই দক্ষিণাঞ্চলের আবাহাওয়া পরিস্থিতির যথেষ্ঠ অবনতি ঘটে। নদী বন্দরগুলোতে ২নম্বর সতর্কতা জারী করা হয়। সমুদ্র বন্দরে ছিল ৩নম্বর স্থানীয় সতর্কতা। সোমবার দুপুর ৩টার পূর্ববর্তী ২৪ঘণ্টায় বরিশাল মহানগরীতে ৯০মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া বিভাগ। ঐদিন সকাল ৯টার পূর্ববর্তী ২৪ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় কুয়াকাটা সংলগ্ন পটুয়াখালীর খেপুপাড়াতে ৮৩মিলিমিটার। ঐসময়ে পটুয়াখালীতে ৬৭মিলিমিটার এবং ভোলাতে ৪৩মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে সোমবার দুপুরের পর থেকে দক্ষিণাঞ্চলের আবহাওয়া পরিস্থিতির কিছুটা উন্নতি হতে শুরু করে। বিকেলের পর থেকে আর কোন বৃষ্টি হয়নি। তবে সোমবার সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বরিশালে ২৭মিলিমিটার বৃষ্টি হয়। এখনো উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে স্থল নিম্নচাপটি অবস্থান করলেও আবহাওয়া বিভাগের মতে তা ক্রমশ দুর্বল হয়ে পড়বে।
আবহাওয়া বিভাগ থেকে গতকাল দেয়া পূর্বাভাসে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গÑবাংলাদেশ উপক‚ল ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত স্থল নিম্নচাপটি সামান্য পশ্চিম, উত্তর-পশ্চিমদিকে সরে গিয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসলগ্ন বাংলাদেশ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় স্থল গভীর নি¤œচাপে পরিণত হবার কথা বলা হয়েছে। এটি আরো পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গাঙ্গেয় পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের দক্ষিণ উপক‚ল অবস্থান করছে বলে জানিয়ে আরো পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে স্থলভাগে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে পরবে বলেও জানান হয়েছে। স্থল নিম্নচাপটির বর্ধিতাংশ পূর্ব-উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
পাশাপাশি মওসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে বলে জানিয়ে বরিশাল সহ উপক‚লীয় এলাকায় হালকা থেকে মাঝারী বর্ষন সহ দেশের বিভিন্ন এলাকায় ভারী বর্ষনের সম্ভবনার কথাও জনিয়েছে আবহাওয়া বিভাগ। সারা দেশে দিনের তাপমাত্রা ১-২ডিগ্রী সেলসিয়াস এবং রাতে সামান্য বৃদ্ধি পেতে পারে। আজকের পরবর্তি ৪৮ঘন্টায় বৃষ্টিপাতের প্রবনতা আবার বৃদ্ধি পেতে পারে। গতকাল সকাল ৯টার পূর্ববর্তি ২৪ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে যশোরে, ১০৮মিলিমিটার। বরিশালে সহ দক্ষিণাঞ্চলের নদী বন্দরগুলোতে ১ নম্বর সতর্কতা জারী রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ