Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেচসাশ্রয়ী আউশ চাষে ব্যস্ত ব্রাহ্মণপাড়ার কৃষক

| প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) থেকে মো. আবদুল আলীম খান : কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পরিমাণ জমিতে আউস ধানের চাষ না হলেও চারা উত্তোলন, জমি তৈরি এবং চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন এই উপজেলার কৃষক-কৃষাণীরা।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ব্রাহ্মণপাড়া উপজেলায় গেল বছর লক্ষ্যমাত্র ছিল তিন হাজার ৬০০ হেক্টর জমি। আবহাওয়া অনুক‚লে থানায় এবং রোগবালাই ও পোকা-মাকড়ের উপদ্রব কম হওয়ায় লক্ষ্যমাত্রার চেয়েও বেশি অর্জন চার হাজার ১০ হেক্টর জমিতে আউসের চাষাবাদ হয়। এ বছর তিন হাজার ৭৪০ হেক্টর জমিতে আউস ধান আবাদের লক্ষ্যমাত্রা ছিল। লাগাতার অতি বৃষ্টি, প্রাকৃতিক প্রতিবন্ধকতা ও ভালোভাবে চারা উৎপাদন না হওয়ার কারণে এ বছর লক্ষ্যমাত্রা চেয়ে প্রায় ২২০ হেক্টর জমিতে বর্ষালী আউস ধানের চাষ কম করেছে কৃষক। এ ছাড়াও কৃষি অফিস সূত্রে আরো জানা যায়, আউস চাষে কৃষকদের আগ্রহ বাড়াতে এ বছর উপজেলা কৃষি অফিস থেকে সহায়তা হিসেবে উপজেলার কৃষকদের মাঝে বিনামূল্যে বিআর-২২ জাতের আউস ধানের চারা বিতরণ করা হয়েছে। আউস ধানে বোরো ধানের মতো এত সেচ সার ও কীটনাশকের প্রয়োজন হয় না। অল্প খরচে ও অল্প সময়ে কৃষক বৃষ্টির পানি ব্যবহার করে এ ধান চাষ করতে পারে। অন্য ধানের চেয়ে বর্ষালী আউসের আবাদে লাভ বেশি। অনুক‚ল আবহাওয়া এবং রোগবালাই ও পোকা-মাকড়ের উপদ্রব কম থাকলে এবার এই উপজেলায় আউসের বাম্পার ফলন হবে এমনটাই আশা করেন উপজেলা কৃষি অফিস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ