Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা গণহত্যা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে জরুরী পদক্ষেপ গ্রহণ করুন -ইসলামী নেতৃবৃন্দ

| প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী ঐক্য আন্দোলনের নায়েবে আমির মাওলানা মুহাম্মদ রুহুল আমিন বলেছেন-সারা মুসলিম বিশ্ব মুসলমানদের জন্য কারাবালায় পরিণত হয়েছে। কারবালা ও ফোরাত নদীর মতই আজ বার্মা ও নাফ নদী মুসলমানের রক্তে লালে লাল। ইমাম হোসাইন (রাঃ)-এর বিপ্লবী চেতনা ধারণ করে ইসলামী আন্দোলন বেগবান করে এ অবস্থার অবসান ঘটাতে হবে। ইয়াজিদের উত্তরসুরিদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। দেশে দেশে প্রতিষ্ঠিত এজিদের উত্তরসূরীদের সাথে সম্পর্ক ছিন্ন করে নিছক দ্বীন প্রতিষ্ঠার শপথ নিতে হবে। ইমাম হোসাইন (রাঃ) চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে গেছেন জান দেয়া সম্ভব কিন্তু বাতিলের সাথে আপোষ করা সম্ভব নয়। আজ আপোষ করার কারণে মুসলমানরা জৌলুস হারিয়ে শুধুই মার খাচ্ছে।
তিনি ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত শাহাদাতে কারবালা ও নির্যাতিত রোহিঙ্গা মুসলমান” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় উপরোক্ত বক্তব্য রাখেন। কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন নগর আমির জনাব মোস্তফা বশীরুল হাসান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আন্দোলনের জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান এবং কবি ও ছড়াকার আমিন আল আসাদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেনÑ কেন্দ্রীয় অফিস সম্পাদক মাওলানা আবু বকর সিদ্দিক, ঢাকা মহানগরীর সহসাংগঠনিক সম্পাদক মাওলানা হযরত আলী, অর্থ সম্পাদক জনাব এফ এম আলী হায়দার প্রমুখ।
বিশেষ অতিথির বক্তৃতায় অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান বলেনÑ প্রতিটি কারবালার পরেই ইসলাম ও মুসলমানদের বিজয় আসে। রোহিঙ্গা মুসলিম ভাই-বোনদের রক্ত বৃথা যাবে না। আর বার্মার এই ঘাতকদের পরিণতি এজিদের মতই হবে।
ইসলামী ঐক্যজোট
মিয়ানমারের সেনাবাহিনী ও স্থানীয় মগ দস্যুরা আরাকানে রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের উপর যে বর্বর গণহত্যা চলছে, তা মানবতার বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা। ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্বের কোন বিবেকবান মানুষ এই হত্যাকাÐ মেনে নিতে পারে না। তিনি বলেন, সারা বিশ্ব যখন মিয়ানমারের এই জাতিগত নিধনের নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধের দাবী জানাচ্ছে, তখন আধিপত্য বিস্তারকারী কয়েকটি রাষ্ট্র সম্পূর্ণ ব্যবসায়িক স্বার্থে মিয়ানমার সরকারকে সমর্থন দিয়ে রোহিঙ্গা নিধনে সহযোগিতা করছে। তারা একদিকে জাতিসংঘে ভেটো দিচ্ছে। অন্যদিকে নির্যাতিত রোহিঙ্গা শরনার্থীদের জন্য বাংলাদেশে ত্রাণ পাঠাচ্ছে। এসব স্বার্থপর রাষ্ট্রের দ্বিমুখী আচরণ আমাদেরকে ব্যথিত করেছে, আহত করেছে। ইসলামী ঐক্যজোট নির্বাহী সদস্য মাওলানা মেহেদী হাসান বলেন, মিয়ানমার সরকার মুসলমান শুন্য দেশ গড়তে চায়। তাই তারা সেনা বাহিনী ও উগ্র বৌদ্ধদের দিয়ে নির্বিচারে রোহিঙ্গা নারী,পুরুষ ও শিশুদের হত্যা করছে। তিনি জাতিসংঘ, ওআইসিসহ আর্ন্তজাতিক সম্প্রদায়কে দ্রæততম সময়ে রোহিঙ্গা গণহত্যা বন্ধে মিয়ানমারের বিরুদ্ধে জরুরী পদক্ষেপ গ্রহণের আহবান জানান।
গতকাল রোববার দুপুরে চকবাজারের একটি রেস্টুরেন্টে জাতীয় গণমাধ্যম কর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় ইসলামী ঐক্যজোটের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়ীয়া-৫ (নবীনগর) আসন দলের সম্ভাব্য প্রার্থী মাওলানা মেহেদী হাসান এসব কথা বলেন। এসময় আরো উপস্থিত ছিলেন নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ