Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উৎসে করমুক্ত রোহিঙ্গাদের ত্রাণ : চার শর্তে

| প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রোহিঙ্গা শরণার্থীদের মানবিক সহায়তায় যে কোনো দেশ বা আন্তর্জাতিক সংস্থার দেওয়া ত্রাণসামগ্রীতে এবার উৎসে আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সই করা প্রজ্ঞাপন সূত্রে এই তথ্য জানা গেছে। আর ওই আদেশ ৫ অক্টোবর থেকে কার্যকর ধরা হয়েছে।
এর আগে গত ১২ সেপ্টেম্বর মালয়েশিয়া ও আজারবাইজান থেকে আসা ত্রাণসামগ্রীর ওপর শুল্ক ও কর মওকুফ করে পৃথক আদেশ জারি করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ওই আদেশে চাল, খেজুর, গুঁড়া দুধ, বিস্কুট, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, কম্বল, পুরনো কাপড়, সাবান, লিকুইড হ্যান্ড সোপ ও শ্যাম্পু ইত্যাদি পণ্যে ওই সুবিধা দেওয়া হয়েছিল।
উৎসে আয়কর অব্যাহতি দেওয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১৯৮৪ সালের আয়কর আইনের প্রদত্ত ক্ষমতাবলে রোহিঙ্গা শরণার্থীদের দুরবস্থা নিরসন ও মানবিক সহায়তায় বাংলাদেশ সরকারের সম্মতিক্রমে বিশ্বের যেকোনো দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে প্রদত্ত খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রীর ওপর আরোপযোগ্য উৎসে আয়কর থেকে নিম্নবর্ণিত শর্তে অব্যাহতি প্রদান করা হলো। শর্তগুলো হলো- উক্ত খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী বাংলাদেশে সাম্প্রতিক আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিনামূল্যে বিতরণ করা হবে।
উক্ত খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী কোনোভাবেই বাণিজ্যিক কাজে ব্যবহার বা বিক্রয় বা হস্তান্তর বা স্থানান্তর করা যাবে না। উক্ত খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের প্রমাণপত্র থাকতে হবে। একই সঙ্গে খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী বিতরণ সম্পর্কিত প্রতিবেদন জেলা প্রশাসক, চট্টগ্রাম ও কক্সবাজারের মাধ্যমে এনবিআরে দাখিল করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ