Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিন প্রজন্মের বরেণ্য শিক্ষাবিদ মাহমুদুল হকের রাষ্ট্রীয় স্বীকৃতির তাগিদ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

এ কে মাহমুদুল হক স্যার। বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রাম অঞ্চল শুধুই নয়, সমগ্র বাংলাদেশের বরেণ্য প্রবীণ শিক্ষাবিদ হিসেবে স্বনামখ্যাত। গতকাল (রোববার) অশীতিপর এ শিক্ষাবিদকে প্রাণঢালা সংবর্ধনা প্রদান করা হয়। মঞ্চে বসে বিশিষ্ট সুধীবৃন্দের বক্তব্য তিনি একে একে শুনছিলেন আর মাঝে মাঝে চাপাকান্নায় আবেগাপ্লুত হয়ে পড়েন। চিটাগাং আইডিয়্যাল ট্রাস্টের উদ্যোগে অনুষ্ঠিত এ সংবর্ধনায় আলোচকগণ দেশবরেণ্য শিক্ষাবিদ গবেষক শিক্ষক-নেতা এ কে মাহমুদুল হককে যথোপযুক্ত মূল্যায়ন করে রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদানের উপর জোরালো গুরুত্বারোপ করেন। জামালখানস্থ চিটাগাং আইডিয়্যাল হাই স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত সংবর্ধনায় সভাপতিত্ব করেন ট্রাস্টের সভাপতি ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রামের সাবেক চেয়ারম্যান মানজারে খোরশেদ আলম। এতে প্রধান অতিথি ছিলেন চিটাগাং আইডিয়্যাল ট্রাস্টি ও চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রফেসর ডা. মাসুদ আহমদ এবং বিশেষ অতিথি ছিলেন ২১নং জামাল খান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন। স্বাগত বক্তব্য রাখেন চিটাগাং আইডিয়্যাল ট্রাস্টের ম্যানেজিং ট্রাস্টি ডা. এ কে এম ফজলুল হক। বক্তব্য রাখেন চিটাগাং আইডিয়্যাল ট্রাস্টের প্রধান নির্বাহী ও চিটাগাং আইডিয়্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ড. মুহাম্মদ ইউসুফ, এ কে মাহমুদুল হকের সহধর্মিনী দিল আফরোজ খানম, ট্রাস্টি ও প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আমেনা শাহীন, ট্রাস্টি ফরিদুল আলম, হুমায়ুন কবির পাটওয়ারী, প্রকৌশলী মোমিনুল হক, মুহাম্মদ জাফর উল্লাহ, শাহিদা নাসরিন শিউলী প্রমুখ।
এ কে মাহমুদুল হক দীর্ঘকাল ধরে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক হিসেবে সাফল্যের সাথে দায়িত্ব পালনকালে শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের জাতীয় পুরস্কার অর্জন করেন। বর্তমানে তিনি চিটাগাং আইডিয়্যাল হাই স্কুল ট্রাস্টের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ থেকে প্রকাশিত মাসিক দ্বীন দুনিয়ার সম্পাদক তিনি। এছাড়া চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় তিনি বেশক’টি স্কুল, মাদরাসা গড়ে তুলেছেন।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডা. মাসুদ আহমদ বলেন, এ কে মাহমুদুল হক চিটাগাং আইডিয়্যাল স্কুল এন্ড কলেজের মাস্টারমাইন্ড। বিশেষ অতিথির বক্তব্যে জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন বলেন, এ বরেণ্য শিক্ষাবিদকে জাতীয় পর্যায়ে সম্মাননা দেয়া উচিত।
সংবর্ধনার জবাবে এ কে মাহমুদুল হক বলেন, আমার দীর্ঘ শিক্ষকতা জীবন ও কর্মের জন্য সবার অফুরন্ত ভালবাসায় আমি অভিভূত। এ সংবর্ধনা আয়োজকদের কৃতজ্ঞতা জানাচ্ছি এবং সবার দোয়া কামনা করছি।
সভাপতির বক্তব্যে প্রকৌশলী মানজারে খোরশেদ আলম বলেন, এ কে মাহমুদুল হক নানা ঘাত প্রতিঘাত অতিক্রম করে সফলতা অর্জন করেছেন। তিনি বাকি জীবন যাতে সুখে-শান্তিতে কাটাতে পারেন রাব্বুল আলমীনের কাছে সে দোয়া করি। পরে দোয়া ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।



 

Show all comments
  • dilkhusa khanam ৯ অক্টোবর, ২০১৭, ৫:৫০ পিএম says : 0
    উনার জীবন ও কর্মের ওপর বিশেষ আলোচনার ব্যবস্থা করা এখন সময়ের দাবী।
    Total Reply(0) Reply
  • শামসসুদ্দিন শিশির ৯ অক্টোবর, ২০১৭, ৬:৩১ পিএম says : 0
    শিক্ষক শিক্ষার্থীর অকৃত্রিম বন্ধু, আদর্শ শিক্ষক, সফল প্রশাসক, যোগ্য পিতা। দেশ বরেণ্য শিক্ষাবিদ অনুকরণীয় ব্যক্তিত্ব শ্রদ্ধেয় এ কে মাহমুদুল হক স্যার কে বিনম্র শ্রদ্ধা। তিনি রাষ্ট্রীয় সম্মাননা পাওয়ার যোগ্য একজন মানুষ। তাকে সম্মান জানানোর মাধ্যমে শিক্ষা ও শিক্ষক কে সম্মান জানানো হবে। আমি স্যারের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ