Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

২০১৮ সালেই উঠছে হজযাত্রায় ভর্তুকি!

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

একগুচ্ছ নতুন প্রস্তাব ভারতীয় হজ কমিটির

২০১৮ সালের মধ্যেই কি উঠে যাচ্ছে হজযাত্রীদের জন্য ভর্তুকি? এমনই ইঙ্গিত মিলছে ভারতের কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় সূত্রে। নতুন হজ নীতির একটি খসড়া প্রস্তাব জমা পড়েছে সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়ে। খসড়া প্রস্তাবটি তৈরি করেছে প্রাক্তন সচিব আফজল আমানুল্লাহর নেতৃত্বাধীন একটি কমিটি। ওই কমিটি একগুচ্ছ প্রস্তাব দিয়েছে কেন্দ্রের কাছে।
প্রস্তাব অনুযায়ী ৪৫ বছরের বেশি বয়সের মহিলারা কমপক্ষে চারজন হলেই পুরুষ অভিভাবক ছাড়া হজে যেতে পারবেন। এছাড়া দেশের ২১টি স্থান থেকে হজযাত্রীদের রওনা করানোর পরিবর্তে ৯টি জায়গা থেকে পাঠানোর প্রস্তাব করা হয়েছে।
প্রসঙ্গত, ২০১২ সালে সুপ্রিম কোর্টের একটি রায় অনুযায়ী কেন্দ্রকে ২০২২ সালের মধ্যে ধীরে ধীরে হজ ভর্তুকি তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় সূত্রে সংবাদ মাধ্যমের খবর, হজ কমিটির নতুন খসড়ায় সেরকমই প্রস্তাব দেওয়া হয়েছে।
খসড়া প্রস্তাবটি গতকাল জমা দেওয়া হয়েছে সংখ্যালঘু বিষয়ক দফতরের মন্ত্রী মুখতার আব্বাস নকভির কাছে। নকভি জানিয়েছেন, ২০১৮ সালে হজযাত্রা হবে নতুন হজনীতি অনুযায়ী। নতুন নীতিতে হজ যাত্রীরা অনেক বেশি সুবিধা পাবেন। যাত্রীদের নিরাপত্তার দিকেও বেশি করে নজর রাখা হবে। সূত্র : জি নিউজ।



 

Show all comments
  • মঞ্জুরুল ইসলাম ৮ অক্টোবর, ২০১৭, ১:৪৮ পিএম says : 0
    প্রস্তাবনাগুলো দেয়া পুর্বে আলেম ওলামাদের সাথে আলোচনা করে নেয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
৭ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ