Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারের কূটনৈতিক ব্যর্থতায় রোহিঙ্গা সঙ্কট প্রকট আকার ধারণ করেছে ড. খন্দকার মোশাররফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সরকারের চরম কূটনৈতিক ব্যর্থতার কারণেই রোহিঙ্গা সঙ্কট প্রকট আকার ধারণ করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় চীন, ভারত, সোভিয়েত ইউনিয়ন (রাশিয়া) কেউই এখন বাংলাদেশের পাশে নেই। রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় সরকার পুরোপুরি ব্যর্থ হয়েছে। সরকার যেভাবে কূটনৈতিক ব্যর্থতার প্রমাণ দিয়েছে, তাতে তাদের পক্ষে এই সমস্যার সমাধান কতটুকু সম্ভব হবে, এ নিয়ে আমরা সন্দিহান। গতকাল (শনিবার) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টি আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা সমাধান কোন পথে ও বর্তমান পেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
খন্দকার মোশাররফ বলেন, ‘কূটনৈতিক ব্যর্থতা এখান থেকেই শুরু হয়েছে। জাতিসংঘে গিয়ে বিশ্ব নেতাদের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী বলেছেন- আমেরিকার সাহায্য দরকার নেই। এটা প্রধানমন্ত্রী ভুল করেছিলেন। এ কারণেই বিশ্ব নেতারা মুখ ফিরিয়ে নিয়েছেন। তিনি বলেন, জাতিসংঘ সফরে প্রধানমন্ত্রী অন্য দেশগুলোকে পক্ষে এনে মিয়ানমারকে চাপ দিতে পারেননি। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ কূটনৈতিকভাবে সম্পূর্ণ একা। চীন বাংলাদেশের পাশে নাই, রাশিয়া পাশে নাই, আমেরিকা পাশে নাই এমনকি ভারতও বাংলাদেশের পাশে নাই। রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন দাবি করে খন্দকার মোশাররফ বলেন, এই রোহিঙ্গারা বেশিদিন এ দেশে থাকলে মানবিক বিপর্যয় দেখা দিবে। আন্তর্জাতিক সন্ত্রাসীরা রোহিঙ্গাদের ব্যবহার করতে পারে। রোহিঙ্গাদের নিয়ে সঙ্কটের দায় এড়াতে পারবেন না সরকার। যদি প্রথম থেকেই কার্যকর পদক্ষেপ নেয়া হতো তাহলে এই সঙ্কট এত প্রকট আকার ধারণ করতো না।
প্রধান বিচারপতি অসুস্থ নন দাবি করে তিনি বলেন, তিনি (প্রধান বিচারপতি এস কে সিনহা) অসুস্থ নন, তিনি সুস্থ। ঢাকেশ্বরী মন্দিরে তার যাওয়ার ঘটনায় এটা প্রমাণিত হয়েছে। অর্থাৎ তাকে জোর করে ছুটি দেওয়া হয়েছে। সরকার আদালতের উপর কর্তৃত্ব প্রতিষ্ঠায় প্রধান বিচারপতির উপর খড়গহস্ত হয়েছে। যেদিন তাকে জোর করে ছুটিতে পাঠানো হল, সেদিন তিনি অফিসে বসেছেন। তার দস্তখতে বেঞ্চ গঠন হয়েছে। তিনি সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের সভা করেছেন। দুপুরের পরেই তিনি অসুস্থ হয়ে গেলেন, ছুটিতে যেতে হবে-এটা কেউ বিশ্বাস করে নাই। জাগপা›র ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির (জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বিএনপির নির্বাহী কমিটির সদস্য খন্দকার মারুফ হোসেন, এনপিপির মোস্তাফিজুর রহমান মোস্তফা, জাগপার খন্দকার লুৎফর রহমান, জাগপা›র সিনিয়র সহ-সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, সহ-সভাপতি এম এ মান্নান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ