Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তরুণদের হাত ধরে এগিয়ে যাবে ডিজিটাল বাংলাদেশ -প্রযুক্তি প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তথ্য-প্রযুক্তিতে তরুণ-তরুণীদের দক্ষ করে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সরকার। এই তরুণদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ। তারুণ্যই এখন দেশের বড় শক্তি।
গতকাল দুপুরে রাজশাহী মহানগরীর শিরোইলে ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড ও মাল্টিটেক সলিউশনের যৌথ কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, গত আট বছরে দেশের ইন্টারনেটের অনেক উন্নতি হয়েছে। এ সময় সারাদেশের প্রায় ৭ লাখ তরুণ-তরুণীর ইন্টারনেট নির্ভর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। আজকে জাপান, আমেরিকা বয়সের সমস্যায় পড়েছে। তাদের ৫০ বছরের ওপরে গড় বয়স। অর্থাৎ বেশিরভাগ মানুষ কর্মক্ষমতা হারিয়েছে। আর বাংলাদেশ বিশ্বের একটি অন্যতম তরুণসমৃদ্ধ দেশ। এটাই হচ্ছে আমাদের সবচেয়ে বড় শক্তি। বাংলাদেশে ৩৫ বছরের নিচে জনগোষ্ঠির সংখ্যা ৮০ শতাংশ। অর্থাৎ প্রায় ১১ কোটির ওপরে।
মন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের গড় বয়স মাত্র ২৪। এটা গোটা বিশ্বের মধ্যে আমরা এই তারুণ্যতা উপভোগ করছি। এটা ২০৪১ সাল পর্যন্ত থাকবে। আর সেই কথা মাথায় রেখেই আমরা রাজশাহীসহ সারাদেশে ২৮টি আইটি পার্ক স্থাপন করছি। সেসব আইটি পার্কে আগামী তিন বছরে আড়াই লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দিয়ে তাদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলা হবে। তাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা, রাজশাহীতে নির্মিতব্য বঙ্গবন্ধু হাই-টেক পার্কের প্রকল্প পরিচালক একেএম ফজলুল হক ও জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ। সভাপতিত্ব করেন ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান। এ অনুষ্ঠানের আগে প্রযুক্তি প্রতিমন্ত্রী ফিতা কেটে ঢাকার ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড ও রাজশাহীর মাল্টিটেক সলিউশনের যৌথ কার্যালয়ের উদ্বোধন করেন। পরে আনুষ্ঠানিকভাবে ডাটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান ও মাল্টিটেকের চেয়ারম্যান আসাদুজ্জামান রবি একসঙ্গে কাজ করার চুক্তি স্বাক্ষর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ