Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষক শূন্য ময়মনসিংহ গভর্নমেন্ট ল্যাবরেটরি বিদ্যালয়

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


ময়মনসিংহ ব্যুরো : ময়মনসিংহে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক অফিস আদেশে ডেপুটেশন বাতিল করায় শিক্ষক শূন্য হয়ে পড়েছে গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়। এতে করে বিদ্যালয়ের প্রভাতী শাখার শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্ট অভিভাবক ও শিক্ষক-শিক্ষার্থীরা।
এ অবস্থায় বিদ্যালয়ের সুষ্ঠ শ্রেণী কার্যক্রম চালু রাখতে হলে ডেপুটেশন বহাল রেখে প্রজ্ঞাপন অনুযায়ী দুই জন সহকারী প্রধান শিক্ষক ও ৩১জন সহকারী এবং কর্মচারী পদে নিয়োগ অতি জুরুরী বলে মনে করছেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো: আব্দুল মালেক। তিনি বলেন, শিক্ষাবর্ষের শেষ প্রান্তে শিক্ষক সঙ্কটের কারনে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হবার আশঙ্কা কোন ভাবেই কাম্য নয়। উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব বিবেচনা করে কার্যকর পদক্ষেপ গ্রহন করবে বলে আশা করছি।
বিদ্যালয় সূত্র জানায়, ২০০৯ সালের ৩১ ডিসেম্বর শিক্ষা মন্ত্রানালয়ের অধিশাখা থেকে ছাত্র-ছাত্রী ভর্তির ক্রমবর্ধমান চাপ নিরসনের লক্ষ্যে ২০১০ শিক্ষাবর্ষ হতে ডাবল শিফট চালুর নির্দেশ দেয়। এরপর ২০১১ সালে এ শাখায় পদ সৃজনের জন্য অধিদপ্তরের মহাপরিচালকের মাধ্যমে মন্ত্রনালয়ে চিঠি দেয়া হয়। কিন্তু কোন পদক্ষেপ গ্রহন না করায় ২০১২ সালের ২৫ এপ্রিল শিক্ষকদের বিষয়ভিত্তিক পদ বিভাজন করে প্রজ্ঞাপন জারী হলে ২০১৫ সালের ৮এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ডাবল শিফট বিদ্যালয়ে পদ সৃজন করার আদেশ দেয়। ওই আদেশের প্রেক্ষিতে ময়মনসিংহ গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়ের তৎকালীন প্রধান শিক্ষক আমেনা খাতুন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক বরাবরে পদ সৃজন সংক্রান্ত তথ্য করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য চিঠি দেন। এরপর ওই বছরের ১৩ মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবরে ডাবল শিফটের পদ সৃজন সংক্রান্ত তথ্য প্রেরণ করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক একেএম ফজলুল হক। সংশ্লিষ্ট সূত্র জানায়, ডাবল শিফটে শিক্ষক নিয়োগে প্রজ্ঞাপন অনুযায়ী দফায় দফায় ছিঠি চালাচালি হলেও দীর্ঘ ৮ বছরেও ডাবল শিফটে কোন পদ সৃজন হয়নি। ফলে বিভিন্ন বিদ্যালয় থেকে ডেপুটেশনে আসা শিক্ষক দিয়েই চলছিল বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম। কিন্তু হঠাৎ করেই গত ২ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এক অফিস আদেশে ডেপুটেশন বাতিল করায় শিক্ষক শূন্য হয়ে পড়েছে গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়।
জানাযায়, র্দীঘ ৮ বছর যাবত প্রশাসনিক কাজে র্দীঘ শত্রæতার কারনে ছাত্র-অভিভাবকদের কল্যানের কথা চিন্তা না করে প্রশাসন কালক্ষেপন করে চলছে। যার ফলে র্দীঘ সময়েও অবসান হয়নি এ সামান্য ঘটনার। অথচ জেলা প্রশাসক বিদ্যালয়টির একমাত্র অভিভাবক।
বিদ্যালয়ের সূত্র আরো জানান, বর্তমানে প্রভাতি শাখায় ৬শ’ শিক্ষার্থী অধ্যায়নরত। ডেপুটেশনে আসা ১৩ জন শিক্ষক এ শাখার শিক্ষা কার্যক্রম পরিচালনা করছিলেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল মালেক আরো জানান, বিদ্যালয়ের দুইটি শিফট সুষ্ঠ ভাবে পরিচালনার জন্য প্রজ্ঞাপন অনুযায়ী একজন প্রধান শিক্ষক ও দুইজন সহকারী প্রধান’সহ মোট ৫৩ জন শিক্ষক প্রয়োজন। কিন্তু বর্তমানে প্রধান শিক্ষক’সহ মোট শিক্ষক মাত্র ২০জন। ময়মনসিংহের জেলা প্রশাসক মো: খলিলুর রহমান বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ময়মনসিংহ অঞ্চলের উপ-পরিচালক এএসএম আব্দুল খালেক বলেন, দুই একদিনের মধ্যে এ বিষয়ে শিক্ষা অধিদপ্তরে চিঠি দেয়া হবে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে ইতিমধ্যে মৌখিক কথা হয়েছে তারা দ্রæত ডাবল শিফটে প্রয়োজনীয় শিক্ষক দেয়ার বিষয়ে আশ্বস্থ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ