Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রুনেইর সুুলতানের সিংহাসন আরোহণের সুবর্ণ জয়ন্তীতে জমকালো উৎসব

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সাউথ চায়না মর্নিং পোস্ট
ব্রুনেইর সর্বক্ষমতাময় সুলতান বৃহস্পতিবার সোনালি রাজপ্রাসাদে তার সিংহাসন আরোহণের ৫০ বছর পূর্তি তথা সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু করেছেন। এ উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা, ২১ বার তোপধ্বনি এবং তার বিশাল সোনালি গম্বুজ প্রাসাদে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সুলতান হাসানাল বলখিয়ার জন্য আয়োজিত উৎসবের মধ্যে রয়েছে তার শুভানুধ্যায়ীরা তাকে একটি সোনার রথে আরোহণ করিয়ে সেটি তারা টেনে নিয়ে যাবেন। তার সিংহাসন আরোহণের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে এটিই হবে মূল আকর্ষণ।
৭১ বছর বয়স্ক বলখিয়া সিংহাসনে আসীন বিশে^র দ্বিতীয় দীর্ঘতম সুলতান। ১৯৬৭ সালের অক্টোবরে তিনি গ্রীষ্মমন্ডলীয় বোর্নিও দ্বীপের ক্ষুদ্র সালতানাতের সিংহাসনে আসীন হন। তার বহু দশকের শাসনকালে তিনি ব্রিটেনের নিকট থেকে দেশের পূর্ণ স্বাধীনতা অর্জন করেন। ক্ষুদ্র দেশটির অফুরান তেল ও গ্যাস সম্পদের কারণে দেশের মানুষের জীবনযাত্রার মান বিশে^র সর্বোচ্চ আয়ের জনসমাজের মধ্যে উন্নীত হয়।
তবে বিশে^র অন্যতম ধনী ব্যক্তি সুলতান বলখিয়ার শাসন নিয়ে নানা বিতর্ক আছে। তার মধ্যে রয়েছে ২০১৪ সালে কঠোর শারিয়া আইন চালু এবং স্পর্শকাতর পারিবারিক বিরোধ। তার ভাই প্রিন্স জেফরি বলখিয়া চরম বিলাসিতাপূর্ণ জীবন যাপন করেন। তার বিরুদ্ধে উচ্চ ব্যয়ে হারেম প্রতিপালন এবং ‘টিটস’ নামে এক বিলাসবহুল প্রমোদতরী ব্যবহারের অভিযোগ রয়েছে। এ উৎসব নিস্তরঙ্গ জীবনের এ ক্ষুদ্র মুসলিম দেশটির নাগরিকদের তাদের পিতৃপুরুষ হিসেবে আখ্যায়িত ব্যাপকভাবে শ্রদ্ধেয় সুলতানের জীবন ও সময় সম্পর্কে জানার একটি সুযোগ সৃষ্টি করেছে।
খবরে বলা হয়, ২১ সবার তোপধ্বনির পর সুলতান ও তার স্ত্রীর রাজকীয় বাহিনীর গার্ড অব অনার পরিদর্শনের মধ্য দিয়ে বৃহস্পতিবারের উৎসব শুরু হবে।
এরপর সুলতানের প্রাসাদে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা জড়ো হবেন। সোনালি গম্বুজ শোভিত বহু ভবনের সমন্বয়ে বিশাল রাজপ্রাসাদটি গঠিত। সেখানে প্রায় ১৮০০টি কক্ষ রয়েছে। রাজপরিবারের সদস্য ও মন্ত্রীরাসহ অতিথিরা এতে যোগ দেবেন।
দু’’সপ্তাহ ধরে সুবর্ণ জয়ন্তী উৎসব চলবে। বৃহস্পতিবারের উৎসবের প্রধান আকর্ষণ হবে রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে বর্ণাঢ্য শোভাযাত্রা।
সুলতান ও তার স্ত্রীকে ৫০ জন অনুগত ব্যক্তি সুসজ্জিত স্বর্ণরথে করে টেনে নেবেন। তাদের পথের দু’পাশে ৮০ হাজার শুভাকাক্সক্ষী সার বেঁধে দাঁড়িয়ে তাদের অভিনন্দন জানাবেন।
এ শোভাযাত্রায় মার্চিং ব্যান্ড, সশস্ত্র বাহিনী ও পুলিশ বাহিনীর সদস্যরা অংশ নেবেন।
শুক্রবার দক্ষিণ এশীয় নেতৃবৃন্দ ও মধ্যপ্রাচ্যের রাজপরিবারের সদস্যরা এ উৎসব উপলক্ষে আয়োজিত রাজকীয় ভোজসভায় অংশ নেবেন। তাদের মধ্যে থাকবেন ইন্দোনশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক, মিয়ানমারের নেত্রী অং সান সু কি ও ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তে।
জন ক্যাবোট বিশ^বিদ্যালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষজ্ঞ ব্রিজেট ওয়েলশ বলেন, সুলতান সুবণর্ জয়ন্তী অনুষ্ঠানকে ব্রুনেইর রাষ্ট্রটির বৈশিষ্ট্য ও তার চারপাশ ঘিরে থাকা ব্যক্তিকেন্দ্রিক বৈশিষ্ট্য পুনঃনিশ্চিতকরণের উদ্দেশ্যেই ব্যবহার করছেন। তিনি বলেন, তিনি সর্বদাই তার রাজতন্ত্রকে ঘিরে একটি ব্যক্তিত্বের অর্চনা বজায় রেখেছেন। সুলতান বলখিয়া হচ্ছেন রাণী দ্বিতীয় এলিজাবেথের পর সবচেয়ে দীর্ঘদিন রাজত্বকারী সুলতান। রানী দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে উপবেশন করেন। ব্রুনেইর জনসংখ্যা ৪ লাখ। ৬শ’ বছর ধরে এই রাজপরিবার তাদের শাসন করে আসছে।

 



 

Show all comments
  • আঝাদ ৬ অক্টোবর, ২০১৭, ৬:০৯ এএম says : 0
    মুসলিম মারা সুচিকে দাওয়াত দেওয়ায় আমরা ব্যথিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎসব

২২ ডিসেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ