Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাবনায় কলেজ ছাত্রী ধর্ষণের ঘটনায় ফাঁসির দাবীতে বিশাল বিক্ষোভ, মানববন্ধন

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

পাবনা জেলা সংবাদদাতা : পাবনা সরকারি অ্যাডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের সম্মান শ্রেণীর পরীক্ষার্থী ছাত্রীকে পালাক্রমে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি ‘ফাঁসির’ দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন, সড়ক অবরোধ ও রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে সরকারি এডওয়ার্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শ্রেণী পেশার মানুষ।
বুধবার বেলা ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চলা কর্মসূচী চলাকালে শহরের প্রাণ কেন্দ্র ও ব্যস্ততম সড়ক আব্দুল হামিদ রোড ২ ঘণ্টা অচল হয়ে পড়ে।
এদিন বেলা ১১ টায় আব্দুল হামিদ সড়কের প্রেস ক্লাবের সামনে জড়ো হতে থাকে জেলা নারী নির্যাতন প্রতিরোধ নেটওয়ার্ক, বেসরকারি সংস্থা এসপিএস, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
বেলা সাড়ে ১১ টায় পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবির মজুমদারের নেতৃত্বে বিশাল এক বিক্ষোভ মিছিল কলেজ ক্যাম্পাস থেকে বের হয়ে প্রেস ক্লাবের সামনে এসে মানববন্ধন তৈরি করে। এ সময় জেলা ছাত্রলীগ, উপজেলা ছাত্রলীগ, সরকারি এডওয়ার্ড কলেজ শাখা ছাত্রলীগ, শহীদ বুলবুল কলেজ শাখা ছাত্রলীগ, পলিটেকনিক ইন্সটিটিউট শাখা ছাত্রলীগ, আলিয়া মাদরাসা শাখা ছাত্রলীগ নেতৃবৃন্দ মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে শরিক হলে দীর্ঘ মানববন্ধন রাস্তার এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত বিস্তৃত হয়।
মানববন্ধন চলাকালে সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবির মজুমদার, পাবনা প্রেসক্লাবের নব নির্বাচিত সভাপতি ও সরকারি শহীদ বুলবুল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শিবজিত নাগ, সরকারি এডওয়ার্ড কলেজের উপাধ্যক্ষ- , ইতিহাস বিভাগের প্রধান ড. মোহাম্মদ শাহজাহান, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষক পরিষদের সম্পাদক ড. একেএম শওকত আলী, জেলা ছাত্রলীগ সভাপতি, সম্পাদকও শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নানা শ্লোগান সংবলিত ফেস্টুন, প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে অংশগ্রহণ করে। বিক্ষুব্ধরা আব্দুল হামিদ সড়কে শুয়ে ও বসে এই ঘটনার প্রতিবাদ জানিয়ে সড়কে আগুন জ্বালিয়ে দেয়।
বক্তারা অবিলম্বে ধর্ষণকারীদের গ্রেপ্তার করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি ফাঁসির দাবী জানান। দ্রুততম সময়ের মধ্যে দাবী পূরণ করা না হলে আরও বৃহত্তর কর্মসূচী গ্রহণ করা হবে বলে মানববন্ধনে ঘোষণা করা হয়।
উল্লেখ্য, গত রোববার রাতে জেলার সাঁথিয়া উপজেলার পুন্ডুরিয়া গ্রামের বাসিন্দা ও পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রীকে অস্ত্রের ভয় দেখিয়ে জোরপূর্বক তুলে নিয়ে গিয়ে বাড়ীর পার্শবর্তী খালের মধ্যে গণধর্ষণ করে একদল ধর্ষক। পরে তার চিৎকারে স্থানীয়রা উদ্ধার করে গুরুতর অবস্থায় তাকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করে। পরদিন সকালে ধর্ষিতার পরিবারের পক্ষ থেকে কয়েকজনের নাম উল্লেখ করে অজ্ঞাত কয়েকজনকে আসামী করে একটি ধর্ষণ মামলা দায়ের করা হয়। পুলিশ এই মামলায় একজনকে আটক করেছে। কিন্তু ভিকটিম ও তার পরিবারের এজহারভুক্ত আসামীকে পুলিশ এখনও গ্রেফতার করতে পারেনি। এজহারভুক্ত আসামীকে না পেয়ে পুলিশ তার ভাই চাঁদ আলীকে গ্রেফতার করেছে। এই ঘটনার প্রতিবাদে ও ধর্ষকদের শাস্তির দাবিতে সাঁথিয়া উপজেলাতেও বিক্ষোভ অব্যাহত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ