Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ওসমানীনগরে কৃষকদের মাঝে খাবার অনুপযোগী চাল বিতরণ

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বালাগঞ্জ (সিলেট) থেকে আবুল কালাম আজাদ
সিলেটের ওসমানীনগরের গোয়ালাবাজার ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্ত ৪৯৫ জন কৃষকদের মধ্যে খাবার অনুপযোগী পাথরযুক্ত চাল বিতরণ করা হয়েছে। এমন চাল পেয়ে ক্ষুব্ধ এলাকার কৃষকরা। খাবারের অনুপযোগী হওয়ায় প্রাপ্ত চালগুলো গরুকে খাওয়ানোর চিন্তা করছেন তারা। জানা যায়, ভিজিএফের আওতায় গোয়ালাবাজারের ইউনিয়নের তালিকাভুক্ত ৫০০ টাকা হারে বিতরণ করা হয়। তিন দফা ফসল হারানো কৃষকরা চাল ও টাকা পেয়ে আনন্দিত হলেও চালের বস্তার সেলাই খোলা মাত্র সেই আনন্দ বিলীন হয়ে যায়। বস্তায় রয়েছে গুড়া পাথরমিশ্রিত চাল। যা খাবারের অনুপযোগী বলে জানিয়েছেন কৃষকরা।
সরেজিমন ‘শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ, খাদ্যবান্ধব কর্মসূচি, খাদ্য অধিদফতর, খাদ্য মন্ত্রণালয়, নেট ওজন ৩০ কে.জি. উৎপাদনের মাস জানুয়ারি ২০১৭, চন্দ্রদীপ কনস্ট্র্রাকশন’ লেখা চালের বস্তা সেলাই খুলে দেখা যায়, অধিকাংশ চাল ভাঙা ও লাল এবং সাথে রয়েছে পাথরমিশ্রিত।
গোয়ালাবাজার ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান মানিক বলেন, চালগুলো অত্যন্ত নিম্নমানের। পাথরমিশ্রিতি এসব চাল খাবার অনুপযোগী। চালগুলো পাশ^বর্তী বিশ^নাথ উপজেলার খাদ্যগুদাম থেকে সংগ্রহ করা হয়েছে বলে জানান তিনি।
এদিকে বর্তমান সময়ে ভিজিডি প্রকল্পের আওতায় মহিলাদের মধ্যে ৩০ কে.জি. হারে যে চাল বিতরণ করা হচ্ছে তা খুবই নিম্নমানের বলে জানিয়েছেন সাদীপুর ইউনিয়নের চেয়ারম্যান আবদুর রব, দয়ামীর ইউনিয়নের চেয়ারম্যান তাজ মোহাম্মদ ফখর এবং বুরুঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান এম জি রাসুল খালেক।
এমজি রাসুল খালেক বলেন, যারা ভিজিডির চাল পেয়েছে তা খুবই নিম্নমানের। কোনো ফকিরও এমন চাল খাবে না। গ্রহীতাদের কাছ থেকে চালগুলো এনে তা ফেরত দিতে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছেন বলে জানান তিনি।
বিশ^নাথ খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সবিতা দেব বলেন, যারা চাল নেয় তারা দেখে শুনেই নেয়। মোবাইলে সমস্যা রয়েছে জানিয়ে আর কোনো কথা বলতে চাননি তিনি। এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন, খোঁজ নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ