Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অবৈধ পথে আসা হ্যান্ডসেট কার্যকর থাকবে না -তারানা হালিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

অবৈধপথে আসা মোবাইল ফোন যাতে কার্যকর না থাকে, তার প্রক্রিয়া শুরু হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গতকাল (মঙ্গলবার) সচিবালয়ে টেলিকম খাতের রিপোর্টারদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নতুন কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন প্রতিমন্ত্রী। টেলিযোগাযোগ বিভাগের বিভিন্ন উন্নয়ন কর্মকাÐ ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরে তারানা হালিম বলেন, মোবাইল ফোনের আইএমইআই ডেটাবেইজ তৈরি করা হচ্ছে। এরপর যে হ্যান্ডসেটগুলো বৈধ পথে আসবে না বা অবৈধভাবে আসবে তা অকার্যকর হয়ে যাবে, এ রকম বিভিন্ন প্রক্রিয়া শুরু করছি। এ বিষয়ে আমরা বিভিন্ন প্রপোজাল দেখছি। তবে কবে নাগাদ ওই প্রক্রিয়া শুরু হবে তার সুনির্দিষ্ট সময় তিনি জানাননি।
পিছিয়ে পড়া বিটিসিএল ল্যান্ডফোনকে আধুনিক প্রযুক্তির আওতায় অনার পরিকল্পনার কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ল্যান্ডফোনে যদি কল আসে তা কনভার্ট করে মোবাইল ফোনে চলে আসে, ল্যান্ডফোনে ইন্সট্রাটকশন দেওয়া থাকবে দুই থেকে তিনবার ফোন আসলে রিসিভ না হলে মোবাইল ফোনে কল চলে যাবে। এ বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী ডিসেম্বর থেকে দেশের টেলিযোগাযোগে চতুর্থ প্রজন্মের (ফোর জি) সেবা, আগামী তিন থেকে চার মাসের মধ্যে নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগ বা এমএনপি সেবা শুরু করা যাবে বলে জানান তিনি।
ফোরজি ও তরঙ্গ নিলামে নীতিমালা নিয়ে অপারেটরদের বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা দেওয়া হচ্ছে উল্লেখ করে তারানা বলেন, সিএসআর (সামাজিক দায়বদ্ধতা তহবিল) ফান্ড, কনটেন্ট ফিল্টারিং, লোকেশন পিন পয়েন্ট ইত্যাদি বিষয়ে ব্যাখ্যা দেওয়া হচ্ছে, অবশ্যই তারা ফোরজি ও তরঙ্গ নিলামে অংশগ্রহণ করবে। টেলিটকের নেটওয়ার্ক স¤প্রসারণে একনেক অনুমোদিত ৬১০ কোটি টাকার একটি প্রকল্পের অর্থ এখনো ছাড় না হওয়ায় দুঃখ প্রকাশ করেন তিনি। গত দুই বছর ধরে এই অর্থছাড় হচ্ছে না, টেলিটক নিয়ে চিন্তিত, এই অর্থ দিয়ে টেলিটককে দাঁড় করানোর সুযোগটা দেওয়া উচিত। অনুষ্ঠানে টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদি ও সাধারণ সম্পাদক শামীম আহমেদ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ