Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিনিয়োগকারীদের সেবায় ওয়ান-স্টপ সেবা -- বিডা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিনিয়োগকারীদের একই জায়গা থেকে বিভিন্ন সেবা দিতে আগামী বছরের মাঝামাঝি থেকে পরীক্ষামূলকভাবে ওয়ান-স্টপ সেবা চালু করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। গতকাল সোমবার হোটেল সোনারগাঁওয়ে ‘টেকনিক্যাল ওয়ার্কশপ অন ওয়ান স্টপ শপ’ শীর্ষক আলোচনার পর বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা আশা করছি, আগামী বছরের মাঝামাঝি সময়ে পাইলট লঞ্চ করতে পারব। পাইলট থেকে পুরো ইমপ্লিমেন্টেশনে যেতে সময় লাগবে।
দেশের বিনিয়োগ পরিবেশ উন্নত করতে সরকারের ২৬টি মন্ত্রণালয় এবং বিভিন্ন সংস্থাকে একসঙ্গে যুক্ত করে বিডার মাধ্যমে এই ওয়ান-স্টপ সেবা দেওয়া হবে; যেখান থেকে উদ্যোক্তারা বিনিয়োগের অনুমোদন, বিদ্যুৎ সরবরাহসহ প্রয়োজনীয় সেবা পাবেন।
কাজী আমিনুল বলেন, আমরা সব ধরনের সার্ভিস দিতে চাই। কিন্তু সবগুলো একসঙ্গে হয়তো হবে না। আমরা শুরুতে বড় বড় সার্ভিস যেমন- বিদ্যুৎ, লাইসেন্স, কনস্ট্রাকশন পারমিট এ ধরনের সেবা দেব। অনলাইনে আবেদন করে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা এসব সেবা পাবেন বলে জানান তিনি।
সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ করার যে লক্ষ্য ঠিক করেছে, তা অর্জন করতে হলে মাথাপিছু আয় ১৫ হাজার ডলারে পৌঁছতে হবে।
এজন্য প্রয়োজন ‘প্রচুর বিনিয়োগের’ প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, ম্যাসিভ ইনভেস্টমেন্ট দরকার। এজন্য প্রয়োজন বিনিয়োগ পরিবেশ ও সেবা।
“এতকাল পর্যন্ত এদেশে বিনিয়োগকারীদের একটা অভিযোগ ছিল যে, সার্ভিস পেতে হিমশিম খেতে হয়, অসুবিধায় পড়তে হয়। বিভিন্ন এজেন্সির কাছে আমাদের ঘোরাঘুরি করতে হয়। এই হ্যাসল যাতে না থাকে সেজন্য প্রধানমন্ত্রী তার আগের মেয়াদে এই নন-স্টপ সার্ভিস চালু করেছিলেন। কিন্তু পরবর্তীতে নানা কারণে এটা পুরোপুরিভাবে বাস্তবায়ন করা যায়নি।”
তিনি বলেন, “এজন্য প্রধানমন্ত্রী একটা আইন করার জন্য নির্দেশনা দেন। আইনটি সংসদে পাস হওয়ার অপেক্ষায় আছে। আশা করা যায় এই সেশনে এই আমরা চুড়ান্তভাবে পেয়ে যাব।
“আসলে আমরা এমন একটি ননস্টপ সার্ভিস চাই, যার মাধ্যমে এদেশে বিদেশ থেকে যে সমস্ত বিনিয়োগকারীরা আসবেন এবং এদেশের যারা বিনিয়োগ করবেন, তারা সবাই স্বচ্ছন্দের সঙ্গে এদেশে বিনিয়োগ করতে পারেন, বিনিয়োগের জন্য সেবা পেতে পারেন। সেজন্যই ওয়ান স্টপ সার্ভিস চালু করতে চাই।”
বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, সার্বিকভাবে এদেশের বিনিয়োগ উন্নয়নের জন্য যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে ওয়ান-স্টপ সার্ভিস তারই একটা অংশ। ডুয়িং বিজনেসে আমরা ১৭৬তম অবস্থানে আছি। আগামী ৫ বছরের মধ্যে ৯৯ এর মধ্যে নিয়ে আসতে চাই।#########



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ