Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লাস ভেগাসে বন্দুক হামলায় নিহত ৫৮ আহত ৫ শতাধিক

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৫ এএম, ৩ অক্টোবর, ২০১৭

হামলাকারী নিহত : দায় স্বীকার আইএসের
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এক কনসার্টে বন্দুকবাজের হামলায় অন্তত ৫৮ জন নিহত এবং ৫ শতাধিক মানুষ আহত হয়েছেন। একজন হামলাকারীই (লোন উলফ) কনসার্টের হামলায় জড়িত বলে দাবি করেছে লাস ভেগাস পুলিশ। হামলার সময়ই ওই সন্দেহভাজনকে হত্যা করা হয়েছে। এক সংবাদ সম্মেলনে সন্দেহভাজন হামলাকারীর নাম প্রকাশ করেন লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো। এদিকে মধ্যপ্রাচ্যের ইরাক ও সিরিয়ায় সক্রিয় ইসলামিক স্টেট বা আইএস এ হামলার দায় স্বীকার করেছে। তাদের ওয়েবসাইট ‘আমাক’ জানিয়েছে, হামলাকারী একজন আইএস সদস্য।
সঙ্গীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলার সময় বন্দুকধারীর হামলা হয়। এক সংবাদ সম্মেলনে লাস ভেগাস পুলিশ জানায়, ৬৪ বছর বয়সী ওই হামলাকারীর নাম স্টিফেন প্যাডক। তিনি একাই হামলা চালিয়েছেন বলে সন্দেহ করছে পুলিশ। ঘটনাস্থলে ওই হামলাকারীকে হত্যার পর আর কোনও ঝুঁকির আশঙ্কা করছে না পুলিশ। তারা জানিয়েছেন, ‘অন্য কেউ হামলার সঙ্গে জড়িত নয় বলেই আমাদের বিশ্বাস’। পুলিশের ধারণা, হামলাকারী কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গেও জড়িত নয়। তবে হামলার রহস্য উদঘাটনে মারিলুউ ড্যানলে নামের এক নারীকে জিজ্ঞাসাবাদে আগ্রহী লাস ভেগাস পুলিশ। তাকে সন্দেহভাজন না বললেও হামলাকারীর ‘সহচর’ বলছে তারা।
উল্লেখ্য, লোন উলফ অর্থ হলো একা একজন ব্যক্তির ‘টার্গেটেড’ কোনও স্থানে গিয়ে আত্মঘাতী হামলা করা। এ ধরনের হামলার কারণে হামলাকারী জীবিত না থাকায় তার কাছ থেকে কোনও তথ্য সংগ্রহ করতে পারেন না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সঙ্গীত উৎসবে গুলির শব্দ পাওয়া যায়। এরপরই আতঙ্কিত হয়ে লোকজন ছুটোছুটি শুরু করে। প্রত্যক্ষদর্শীরা জানায়, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সঙ্গীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সঙ্গীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।
ঘটনাস্থলের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে লোকজনকে ছুটোছুটি করতে দেখা গেছে। কয়েকটি ভিডিও ক্লিপে গুলির শব্দও শোনা গেছে। লোকজনকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয় পুলিশ। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানায়, শত শত গুলি করা হয়েছে। লাস ভেগাসের ম্যাককারান বিমানবন্দরে অবতরণের অপেক্ষায় থাকা কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়।
মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে জানায়, হামলাকারী স্টিফেন প্যাডকের বয়স ৬৪ বছর। সে নেভাদার মেসকুইট এলাকার বাসিন্দা। কাউন্টি শেরিফ জোসেফ লম্বার্ডো জানান, লাস ভেগাস উপত্যকার মান্দালয় বে নামে রিসোর্টের ৩২ তলা থেকে বন্দুকের শব্দ আসে বলে পুলিশ সন্দেহ করে। পুলিশ কর্মকর্তারা রুমটিতে গিয়ে সন্দেহভাজনকে গুলি করে। শেরিফ আরও জানান, হামলাটিকে লোন উলফ বলে মনে করা হচ্ছে। যদিও মোটিভ সম্পর্কে জানতে পারেনি পুলিশ। তবে হামলাকারীর এক নারী সঙ্গীকে খুঁজছে পুলিশ। ম্যারিলু ড্যানলে নামের এই নারী প্যাডকের রুমমেট বলে ধারণা পুলিশের। কর্তৃপক্ষ জানিয়েছে, প্যাডকের বিরুদ্ধে কোনও অপরাধের তথ্য তাদের কাছে ছিল না। কিন্তু স্থানীয় আইনশৃঙ্খলাবাহিনী তাকে চিনত। সন্ত্রাসীদের সঙ্গে সম্পর্কের তথ্যও ছিল না পুলিশের কাছে।
টুইট করে লাস ভেগাসের কনসার্টে বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিবৃষ্টিতে নিহত লোকজন ও তাদের পরিবারবর্গকে সহানুভূতি জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সূত্র : বিবিসি, সিএনএন, এএফপি।


লাস ভেগাসে হামলার দায় স্বীকার আইএসের
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে উন্মুক্ত কনসার্টে হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। আইএসে দাবি, হামলাকারী স্টিফেন পোডাক ধর্মান্তরিত মুসলিম। কনসার্টস্থলের পাশে থাকা মান্দালাই বে হোটেলের ৩২তলা থেকে বন্দুকধারী স্টিফেন ওই উন্মুক্ত কনসার্টে গুলি ছোড়ে।
রয়টার্স জানায়, আইএসের সংবাদ সংস্থা আমাক নিউজের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, লাস ভেগাসে হামলার দায় স্বীকার করেছে আইএস। হামলাকারীকে নিজেদের ‘সেনা’ দাবি করে সংগঠনটি বলেছে, হামলাকারী ধর্মান্তরিত মুসলিম। তবে সংগঠনটি এসব দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।
সিএনএনের খবরে বলা হয়, মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) আইএসের দাবি নাকচ করে দিয়েছে। তারা বলছে, এই হামলার সঙ্গে আন্তর্জাতিক কোনো সন্ত্রাসী গোষ্ঠীর সম্পর্ক নেই।
পুলিশ জানিয়েছে, পুলিশ হোটেল কক্ষে ঢোকার আগেই সন্দেহভাজন হামলাকারী আত্মহত্যা করেন। পুলিশ ওই কক্ষে ১০টি বন্দুক পেয়েছে।
বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ঘটনাস্থলের পাশে থাকা লাস ভেগাস বুলেভার্ড হোটেল পুলিশ বন্ধ করে দিয়েছে এবং জনগণকে ওই এলাকায় যেতে নিষেধ করেছে। পাশের ম্যাককারান ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে ফ্লাইট চলাচল বন্ধ করা হয়েছে। গোলাগুলির ঘটনার সময় মান্দালাই বে এলাকার রাস্তাজুড়ে রুট ৯১ হারভেস্ট মিউজিক ফেস্টিভ্যালের শেষ রাত চলছিল। অনুষ্ঠানে গাইতে আসা অনেক শিল্পী গুলির শব্দ শুনেছেন।
প্রত্যক্ষদর্শী জন বেসেট বলেন, স্থানীয় সময় রাত ১০টার দিকে গুলির শব্দ শোনেন। তখন মঞ্চে থাকা দলটি দ্রæত নেমে গেলে হট্টগোল তৈরি হয়। সবাই ছুটছিল, অনেকে পায়ের নিচে চাপা পড়েছে।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়, কমপক্ষে একজন বন্দুকধারী ওই ফেস্টিভ্যালে গুলি ছুড়েছে। ভিডিও ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো ছবিতে দেখা গেছে, শত শত মানুষ ঘটনাস্থল থেকে ছুটে পালাচ্ছে।
এই বন্দুক হামলাকে ‘ভয়াবহ’ উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হতাহত ব্যক্তি ও তাদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।
প্রত্যক্ষদর্শীরা বলেন, শতাধিক গুলি চালানো হয়েছে। ভারী অস্ত্রে সজ্জিত পুলিশ এর জবাব দেয়। এ ঘটনায় লাস ভেগাসের অনেক হোটেল বন্ধ হয়ে গেছে। অনেকে হোটেল, রেস্তোরাঁ ও লাস ভেগাস ম্যাককারান বিমানবন্দরে আশ্রয় নিয়েছেন। অনেক উড়োজাহাজ বিমানবন্দরে অবতরণ করার আগেই ফিরিয়ে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত

২৯ ডিসেম্বর, ২০২২
২২ ডিসেম্বর, ২০২২
৭ ডিসেম্বর, ২০২২
২৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ