Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় বক্তাগণ জাতীয় জাগরণে তমদ্দুন মজলিসের অবদান অনস্বীকার্য

| প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জড়বাদী চিন্তাধারার প্রভাবে আধুনিক শিক্ষিত সমাজে ইসলামী আদর্শ সম্পর্কে যে হীনমন্যতা সৃষ্টি হয় তা দূর করে ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণের ক্ষেত্রে তমদ্দুন মজলিস ঐতিহাসিক ভূমিকা পালন করে। এছাড়া এই সংগঠনের নেতৃত্বে ভাষা আন্দোলনের পথ বেয়েই পরবর্তীকালে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংস্থা তমদ্দুন মজলিসের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।
গত শনিবার বিকেলে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে তমদ্দুন মজলিসের এই আলোচনা সভায় সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ সিদ্দিক সভাপতিত্ব করেন। ‘জাতীয় জাগরণে তমদ্দুন মজলিসের অবদান’ শীর্ষক এই সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ। বিশেষ অতিথি ছিলেন ভাষা সৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক আবদুল গফুর ও ভাষা সৈনিক আবদুল করিম পাঠান। এছাড়া আলোচনায় অংশ নেন, অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম, অধ্যাপক চেমন আরা, অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. এম আক্তারুজ্জামান, এম এ হান্নান, মোহম্মদ শাহাবুদ্দীন খান, ড. ঈসা শাহেদী ও এম আর মাহবুব প্রমুখ। বক্তারা বলেন, তমদ্দুন মজলিসকে অনেকে শুধু ভাষা আন্দোলনের প্রতিষ্ঠান হিসেবেই বিবেচনা করে। ভাষা আন্দোলনের পথ বেয়েই পরবর্তীকালে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে। সে হিসেবে তমদ্দুন মজলিসকে স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বলা যায়। তারা বলেন, জাতীয় জাগরণে তমদ্দুন মজলিস বিশেষ ভূমিকা পালন করে। তবে তার পাশাপাশি তমদ্দুন মজলিস বৈজ্ঞানিক যুক্তিতর্কের মাধ্যমে ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণের ক্ষেত্রে পরঙ্গমতা প্রদর্শন করে এ দেশের আধুনিক শিক্ষিত সমাজের মধ্যে ইসলামী জীবনদর্শনের প্রমাণেও অনন্য ভূমিকা পালন করে। বক্তারা, প্রতিবেশী দেশ মিয়ানমারের রাখাইন অঞ্চলে অসহায় রোহিঙ্গার ওপর নৃশংস হত্যা, ধর্ষণ তথা জাতিগত নিধন বন্ধে জাতিসঙ্ঘসহ পরাশক্তিধর দেশগুলোর সাহায্য কামনা করেন, যাতে অচিরেই গণহত্যা বন্ধ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ