Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসলামী রাষ্ট্রে সকল ধর্মের মানুষই নিরাপদ -পীর সাহেব চরমোনাই

প্রেসিডেন্টের বক্তব্যে বিস্ময় ও উদ্বেগ প্রকাশ

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : গতকাল হিন্দু ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে প্রদত্ত প্রেসিডেন্টের ধর্মভিত্তিক রাষ্ট্রসংক্রান্ত বক্তব্যকে প্রত্যাখ্যান করে এর প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। আজ এক প্রতিবাদলিপিতে তিনি উল্লেখ করেছেন, গতকাল হিন্দু ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে মহামান্য প্রেসিডেন্ট বলেছেন, “বিশ^কে অবশ্যই ধর্মভিত্তিক রাষ্ট্রগঠনের ধারণা থেকে বেরিয়ে আসতে হবে....”। পীর সাহেব চরমোনাই বলেন, ইসলাম সর্বজনীন ও পূর্ণাঙ্গ ধর্ম বা জীবনব্যবস্থা। অন্য ধর্মের সাথে ইসলামকে গুলিয়ে ফেলা মোটেও সুবিবেচকের কাজ নয়। ইতিহাস স্বাক্ষী, প্রায় ১৪০০ বছর পূর্বে সর্বযুগের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মাদ স. ঝঞ্ঝাবিক্ষুব্ধ আরবে ইসলাম ও মদীনা সনদের ভিত্তিতে রাষ্ট্র প্রতিষ্ঠিত করেছিলেন, তা সকল ধর্মের মানুষকে সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তি দিতে সক্ষম হয়েছিল। যা ইসলাম ছাড়া অন্যান্য ধর্মের মণিষীরা পর্যন্ত তাদের লিখনীতে উল্লেখ করেছেন। এমনকি পাশর্^বর্তী রোম-পারস্যের অন্য ধর্মের মানুষ পর্যন্ত সেসময় নিজ দেশ ত্যাগ করে দলে দলে রাসূল সা. প্রতিষ্ঠিত রাষ্ট্রে আবাস গড়েছিল। সেই রাষ্ট্রের কোথাও অন্য ধর্মের মানুষের ধর্মকর্মে বাধা প্রদান বা তাদের উপর অত্যাচার করা হয়েছে এমন কোন ঘটনা ঐতিহাসিকরা খুজে পাননি। পীর সাহেব চরমোনাই বলেন, রাষ্ট্রপতি মহোদয় যে ধর্মনিরপেক্ষতাকে সব ধর্মের মানুষের মুক্তির উপায় হিসেবে বর্ণনা করেছেন, তার কোন বাস্তবতা নেই। তার বক্তব্য রাসূল সা. প্রতিষ্ঠিত রাষ্ট্র ব্যবস্থা সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞতারই বহি:প্রকাশ। আমাদের পার্শ^বর্তী ধর্মনিরপেক্ষ রাষ্ট্র ভারতে হাজার হাজার ধর্মীয় দাঙ্গা হয়েছে, এখনও প্রতিনিয়ত সেখানে সংখ্যালঘুরা নির্যাতিত, নিষ্পেষিত ও উপেক্ষিত হয়ে আসছে। তিনি বলেন, দুনিয়া ও আখেরাতের সব সমস্যার শান্তিপূর্ণ সমাধান একমাত্র ইসলামই দিতে পারে, আর তা হতে পারে রাসূল সা. প্রতিষ্ঠিত রাষ্ট্র ব্যবস্থার মাধ্যমে, এ ব্যাপারে বিভ্রান্তির কোন অবকাশ নেই।

ফেডারেশন কাপ কারাতের চ্যাম্পিয়ন বিজিবি
স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ কারাতে ফেডারেশনের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপী ফেডারেশন কাপ কারাতে চ্যাম্পিয়নশীপে টিম কুমিতে বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রানার্স আপ হয়েছে বাংলাদেশ সিতোরিউ কারাতে দো ইউনিয়ন। চ্যাম্পিয়ন বিজিবি ১৫ হাজার টাকা, রানার্স আপ বিএসকেইউ ১০হাজার টাকা, যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করা বিকেএসপি ও বাংলাদেশ কারাতে-দো প্রাইজমানি পেয়েছে ৫হাজার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ