Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শরতের অকাল বর্ষণ কারো পৌষ মাস, কারো সর্বনাশ!

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


মহসিন রাজু , বগুড়া ব্যুরো : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে শরতের অকাল বর্ষণে ভিজছে উত্তরাঞ্চল। গত ৩ দিন ধরে চলমান বিক্ষিপ্ত বৃষ্টিপাতে তেমন কোন ফসলহানীর আশংকা নেই বলেই জানিয়েছে বগুড়ার কৃষি বিভাগ। কৃষি কর্মকর্তারা বলেছেন, বরং রোপা আমন জাতের ধানের গামড় (ফুল) আসার আগে ধানের গোড়ায় জমে থাকা বৃষ্টির নির্মল পানি বরং আমনের জন্য সহায়কই হবে। পাশাপাশি প্রায় শুকিয়ে যাওয়া নদী, নালা, খাল, বিলের পানিতে দেশী জাতের নানা প্রজাতির মাছ এ মৌসুমে শেষবারের মত ডিম ছাড়ার সুযোগ পাবে। অন্যান্য জলজ প্রাণীর জীবচক্র সংরক্ষণেও এই পানি সহায়ক হবে বলে মনে করছেন তারা।
তবে কোথাও কোথাও বিচ্ছিন্ন বৃষ্টির ধরন ও পরিমানে এবার ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। যেমন গত শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকাল পর্যন্ত বগুড়ার ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ও গোসাইবাড়ী ইউনিয়নের কয়েকটি গ্রামে এক নাগাড়ে যেভাবে ভারি বর্ষণ হয়েছে তা ছিল ব্যতিক্রম। বর্ণনা দিয়ে চিথুলিয়া গ্রামের বড় বাড়ির জিয়া শাহীন বলেন, আমার ৫২ বছরের জীবনে এমন বৃষ্টি দেখিনি। একই এলাকার মুদি দোকানী হবিবর রহমান হবি (৫০) এর ভাষায় ‘বাপরে বাপ কি বৃষ্টি, মনে হইতে ছিল আসমান কানা হইলো কিনা ? মনে হতেছিল নুহ নবীর বান আইলো কিনা ?’
শনিবার সকালে যখন বৃষ্টি ছাড়লো ততক্ষণে গোসাইবাড়ি ও ভান্ডারবাড়ী পল্লীর সব রাস্তাঘাট তলিয়ে গেছে পানির নীচে। ফসলের মাঠে থৈ থৈ করছে সচ্ছ পানিতে। চাষ করা পুকুর গুলোর উঁচু উঁচু পাড় ভেঙ্গে একদিক দিয়ে ঢুকছে পানির ¯্রােত বেরোচ্ছে অন্য দিক দিয়ে। চাষ করা পুকুর গুলোর মাছ ছড়িয়ে পড়েছে ফসলের ক্ষেত ও রাস্তাঘাটে। ফলে যে যেভাবে পারছে ধরছে মাছ । ঝড়ের পরে যে ভাবে আম কুড়ায় মানুষ, সে ভাবেই যেন মাছ কুড়ানো হয়েছে শনিবার দিনভর। গ্রামের মানুষের ভাষায় কারো পৌষ মাস কারো সর্বনাশ আর কি! তবে শুক্রবার রাতে কি পরিমাণ বৃষ্টিপাত হয়েছে জানতে চাইলে বগুড়া আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক শাহ আলম জানালেন, তারা কাউন্ট করেছেন ৩৩ মি. মি.। ধুনট পল্লীর ওই বিচ্ছিন্ন বৃষ্টিপাতের পরিমান নির্ণয়ের ব্যবস্থা তাদের হাতে নেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ