Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্যের আরও ৮৫ টন ত্রাণ চট্টগ্রামে

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:১৬ এএম

চট্টগ্রাম ব্যুরো : মিয়ানমারে গণহত্যা আর দমন-পীড়নের মধ্যে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্যের ত্রাণের দ্বিতীয় চালান গতকাল শুক্রবার চট্টগ্রাম পৌঁছেছে। এ নিয়ে দুই দিনে মোট ১৮৩ টন ত্রাণ সামগ্রী পাঠাল যুক্তরাজ্য। সকাল পৌনে ৭টায় ওই ত্রাণ নিয়ে একটি উড়োজাহাজ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বাংলাদেশের পক্ষে ত্রাণসামগ্রী গ্রহণ করেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান। তিনি বলেন, যুক্তরাজ্যের আন্তর্জাতিক সহায়তা সংস্থা ডিএফআইডি থেকে পাঠানো এই চালানে ৮৫ দশমিক ০৮ টন ত্রাণ সামগ্রী রয়েছে।
এর মধ্যে আছে এক হাজার ৪৭৮ শেল্টার কিট, ২০ হাজার কম্বল এবং সাড়ে ১০ হাজার ¯িøপিং ম্যাট। ডিএফআইডির লজিস্টিকস অফিসার মার্ক কুইন এবং চট্টগ্রামে আইওএমর অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স অ্যাসিসটেন্ট মাসুদুর রহমান খান ত্রাণ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ডিএফআইডির পাঠানো ৯৮ টন ত্রাণবাহী প্রথম বিমানটি বৃহস্পতিবার বিকালে চট্টগ্রামে আসে। এ নিয়ে দুই দিনে মোট ১৮৩ টন ত্রাণ সামগ্রী পাঠাল যুক্তরাজ্য।
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য গতকাল পর্যন্ত বিভিন্ন দেশ, রেডক্রস ও রেডক্রিসেন্টের পাঠানো মোট এক হাজার ৪৮৬ টন ত্রাণ চট্টগ্রামে এসে পৌঁছেছে। এর মধ্যে ভারত দুটি বিমান ও একটি জাহাজে করে মোট ৮০৭ টন, চীন দুটি বিমানে ১১০ দশমিক ৫৩ টন, যুক্তরাজ্য দুটি বিমানে ১৮৩ টন, সৌদি আরব একটি বিমানে ৯৪ টন, ইন্দোনেশিয়া আটটি বিমানে ৭৭ টন, ইরান দুটি বিমানে ৬৮ টন, মরক্কো একটি বিমানে ১৪ টন ও মালয়েশিয়া একটি বিমানে ১২ টন ত্রাণ পাঠিয়েছে। এছাড়া মালয়েশিয়ান রেড ক্রিসেন্ট ১০১ দশমিক ৫ টন ও জাপানি রেডক্রস ১৮ দশমিক ৫ টন ত্রাণ পাঠিয়েছে।
যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক দপ্তরের প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এবং আন্তর্জাতিক সহায়তা বিভাগের প্রতিমন্ত্রী অ্যালিস্টার বার্ট বৃহস্পতিবার ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে বৈঠক করে আরও ৩০ মিলিয়ন পাউন্ড (৪ কোটি ২ লাখ ৭৬ হাজার ডলার) সহায়তার প্রতিশ্রæতি দিয়েছেন, যা মিয়ানমার ও বাংলাদেশে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের জন্য ব্যয় করা হবে। গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারে সেনাবাহিনী ও মগদস্যুদের বর্বরতম গণহত্যার মুখে এ পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ৫ লাখে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ