Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবি সামাজিক বিজ্ঞান অনুষদ ডিন নিয়োগে ঐতিহ্য ভঙ্গের অভিযোগ

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিশ^বিদ্যালয় রিপোর্টার: ঢাকা বিশ^বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের নতুন ডিন নিয়োগের ব্যাপারে বিশ^বিদ্যালয়ের ঐতিহ্য ও রেওয়াজ ভঙ্গের অভিযোগ তুলেছেন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া। গতকাল সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে এক সংবাদ সম্মেলনে তিনি এই অভিযোগ করেন। তিনি বলেন গত ২ জুলাই ২০১৭ তারিখে আমি বিশ^বিদ্যালয় অধ্যাদেশ ৭৩ এর ১৭ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে দায়িত্ব গ্রহণ করি। সে হিসেবে আগামী ১ অক্টোবর আমার মেয়াদের ৯০ দিন পূর্ণ হওয়ার কথা। কিন্তু ২৭ সেপ্টেম্বর বিশ^বিদ্যালয় সিন্ডিকেট তাদের সভায় অনুষদের ভারপ্রাপ্ত ডিন হিসেবে অধ্যাপক সাদেকা হালিমকে নিয়োগ প্রদান করে। যা বিশ^বিদ্যালয়ের অধ্যাদেশ ও ঐতিহ্যের লঙ্ঘন। 

ভারপ্রাপ্ত ডিনের মেয়াদ শেষ হওয়ার পর নির্বাচিত ডিনের নিকট দায়িত্ব হস্তান্তর করার কথা থাকলেও বিশ^বিদ্যালয় প্রশাসন তা না করে নতুন আরেকজন ভারপ্রাপ্ত ডিন নিয়োগ দিয়েছেন।
এসময় তিনি পূর্ববর্তী ভারপ্রাপ্ত ডিনদের কার্যকাল তুলে ধরে বলেন, ভারপ্রাপ্ত ডিন হিসেবে যারাই নিয়োগ পেয়েছেন তারা সবাই নির্বাচিত ডিনের নিকট ক্ষমতা হস্তান্তর করে গেছেন। তাহলে আমার বেলায় কেন এই নিয়ম। তাহলে কি আমি বিশ^বিদ্যালয় প্রশাসনের আক্রোশের শিকার।
এসময় তার উপস্থাপন করা সংবাদ বিজ্ঞপ্তিতে অধ্যাদেশের ১৭(২) অনুচ্ছেদের কথা বলা হয়েছে তাতে ভারপ্রাপ্ত ডিনের মেয়াদ শেষ হওয়ার পর নির্বাচন ব্যাতিত নতুন কোন ভারপ্রাপ্ত ডিন নিয়োগের ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা নেই বা বাধার কথাও লিখা নেই উল্লেখ করে তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এটা অধ্যাদেশের নিয়ম নয় এটা প্রচলিত রেওয়াজ। অনেক সময় প্রচলিত রেওয়াজই আইন হয়ে দাড়ায়। এ সময় সাংবাদিকরা তাকে নিয়ম লঙ্ঘনের ব্যাপার টা কি নতুন ডিন নিয়োগ দেয়া নাকি ৯০ দিনের মধ্যে নির্বাচন না দেয়া কোনটা গুরুত্বপূর্ণ জিজ্ঞেস করলে তিনি বলেন দুইটাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ