Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্বজনপ্রীতি দেখিয়ে নাম দেয়া থেকে বিরত থাকতে হবে

মন্ত্রীপরিষদ সচিব শফিউল আলমের কঠোর নির্দেশনা

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান, ময়মনসিংহ থেকে : ২৩টি মন্ত্রণালয়ের আওতায় ১৩৪টি সেবা খাতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ২০১৭-১৮ অর্থবছরে ৫৪ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দৃকত টাকার এসব প্রকল্পের আওতায় শুধুমাত্র দরিদ্র শ্রেণীর মানুষকে আনার পরামর্শ দিয়েছেন মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। 

একই সঙ্গে এসব প্রকল্পে ত্রæটি-বিচ্যুতি ছাড়া হতদরিদ্রদের নিয়ে এ কর্মসূচি বাস্তবায়ন করার পাশাপাশি স্বচ্ছল ও জনপ্রতিনিধিদের দেয়া স্বজনপ্রীতির উল্টা-পাল্টা নাম দেয়া থেকে বিরত থাকারও সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন তিনি।
গতকাল শুক্রবার দুপুরে ময়মনসিংহের শহরতলী সিলভার ক্যাসেলে ‘দারিদ্র বিমোচনে সামাজিক নিরাপত্তা কর্মসূিচ‘ শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এমন কঠোর নির্দেশনা প্রদান করেন।
মন্ত্রীপরিষদ বিভাগের আয়োজনে ও ময়মনসিংহ বিভাগীয় কমিশনার কার্যালয়ের ব্যবস্থাপনায় দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করে মন্ত্রী পরিষদ বিভাগের এসএসপিএস প্রোগ্রামের উপ-সচিব মোহাম্মদ খালেদ হাসান। ময়মনসিংহের বিভাগীয় কমিশনার জিএম সালেহ উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ।
আলোচনায় অংশগ্রহণ করেন অতিরিক্ত সচিব ফজলুল হক, অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ, অতিরিক্ত সচিব ওএন সিদ্দিকা বেগম, অতিরিক্ত সচিব সত্যব্রত সাহা, উপ-সচিব আহম্মেদ মনিরুজ সালিহীন, উপ-সচিব আশরাফুল আলম মুকুট, ময়মনসিংহের জেলা প্রশাসক খলিলুর রহমান প্রমুখ। দিনব্যাপী কর্মশালায় ১৪টি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব এবং ময়মনসিংহ বিভাগের মাঠ পর্যায়ের ১২৪ জন কর্মকর্তাসহ ১৬৫জন অংশ নেন।
মন্ত্রী পরিষদ সচিব বলেন, সুবিধাভোগী নির্ধারণে প্রতিটি এলাকায় সার্ভে করে সঠিক তালিকা প্রণয়ণ করতে হবে এবং একটি ডাটাবেইজ তৈরী করতে হবে। যাতে করে সুবিধাভোগীরা একাধিক খাত থেকে সুযোগ-সুবিধা না নিতে পারে। এজন্য সিস্টেম আপডেট করতে হবে। তিনি ২০২১ সালের মধ্যে দেশে দারিদ্রতার হার ১৫ শতাংশে নামিয়ে আনাসহ ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গড়তে মাঠ পর্যায়ের প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিক ও এনজিও প্রতিনিধিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের একটি সুপারিশমালা প্রদানের আহবান জানান।
অনুষ্ঠানে সুবিধাভোগী নির্বাচনে প্রতিবন্ধকতা ও তার প্রতিকার, সামাজিক নিরাপত্তা কার্যক্রমে নারীর ক্ষমতায়ন ও অন্তর্ভূক্তি নিশ্চিতকরন, সুশাসন প্রতিষ্ঠায় অভিযোগ প্রতিকার ব্যবস্থা, সেবা প্রদান প্রক্রিয়ার প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায়, সুবিধাভোগীদের স্বাবলম্বী ও আতœনির্ভরশীল করতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভূমিকা, দারিদ্র হ্রাসে সামাজিক নিরাপত্তা কর্মসূচী, সামাজিক নিরাপত্তা কার্যক্রম বাস্তবায়নে জনপ্রতিনিধিদের ভূমিকা, সামাজিক নিরাপত্তা কার্যক্রম সমন্বয়ে প্রতিবন্ধকতা ও প্রতিকার, মাঠ পর্যায়ের কমিটি সমূহের কার্যকারিতা ও আন্ত:মন্ত্রণালয় সমন্বয়ে প্রতিবন্ধকতা ও তার প্রতিকার সম্পর্কে ১০টি গ্রæপে সুপারিশ তুলে ধরা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ