Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রোহিঙ্গাদের মাঝে ত্রাণসামগ্রী পৌঁছে দেয়ার আহবান

কক্সবাজারে জমিয়াতুল মোদার্রেছীনের মানববন্ধন

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কক্সবাজার শাখা গতকাল মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমার সেনা-পুলিশের নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করেছে। কক্সবাজার জেলা প্রশাসন চত্বরে অনুষ্ঠিত ওই মানববন্ধনে সভাপতিত্ব করেন জেলা জমিয়াতের সভাপতি মাওলানা কামাল হোছাইন। ওই সমাবেশ থেকে বিপন্ন রোহিঙ্গাদের মাছে ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়ার আহবান জানানো হয়।
এতে বক্তব্য রাখেন, প্রিন্সিপ্যাল মাওলানা জাফর উল্লাহ নূরী, প্রিন্সিপ্যাল মাওলানা রুহুল কুদ্দুস আজহারী, প্রিন্সিপ্যাল মাওলানা কফিল উদ্দিন ফারুক, জেলা জমিয়াত সেক্রেটারী মাওলানা শাহাদত হোছাইন প্রমুখ। সকাল ১০টায় অনুষ্ঠিত এই মানববন্ধনে জেলার বিভিন্ন মাদরাসার প্রিন্সিপ্যাল, সুপার ও শিক্ষক এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মানববন্ধনে বক্তারা বলেন, রোহিঙ্গা মুসলমানরা মিয়ানমারের আরাকান রাজ্যের নাগরিক হওয়া সত্বেও তাদের উপর মিয়ানমার সরকারের সেনা-পুলিশ ও রাখাইন দুর্বৃত্তরা ইতিহাসের কঠোর এবং নিষ্ঠুর নির্যাতন চালাচ্ছে। বাড়ি-ঘর আগুনে জ্বালিয়ে, নারী শিশুদের হত্যা-গুম ও ধর্ষণ করে ইতিহাসের জঘন্যতম গণহত্যা চালানো হচ্ছে অরাকানে। প্রাণ বাঁচাতে পার্শ্ববর্তী বাংলাদেশে আমাদের কাছে আশ্রয় নিয়েছে লাখ লাখ রোহিঙ্গা মুসলমান।
নির্যাতিত রোহিঙ্গারা কেউ গুলিবিদ্ধ, কেউ আহত, কেউ হাত পা হারা, নেই তাদের শরীরে কাপড় ও খাদ্য-পানীয়। তারাও মুসলিম উম্মার একটি অংশ, আমাদের ভাই-বোন। তাদের জরুরী ভিত্তিতে দরকার খাদ্য-বস্ত্র, ঔষুধ ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী। তারা হিজরত করে অমাদের কাছে এসেছে। তারা উখিয়া টেকনাফের পথে ঘাটে, বিভিন্ন আশ্রয় শিবিরে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে। আমরা বাংলাদেশীরা আনসার হিসেবে তাদের সাহয্যে হাত বাড়িয়ে দেয়া দরকার।
বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী এই নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে তাদের আশ্রয় দিয়ে সাহয্যের হাত বাড়িয়ে দিয়ে মহানোবভতা ও মানবতার পরিচয় দিয়েছেন। বিপন্ন রোহিঙ্গা মুসলমানদের প্রতি প্রধানমন্ত্রীর অবস্থান সারা বিশ্বে প্রসংশিত হয়েছে।
জমিয়াত সভাপতি মাওলানা কামাল হোছাইন বলেন, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর কেন্দ্রীয় সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ এম এম বাহাউদ্দিন ও মহাসচিব প্রিন্সিপ্যাল মাওলানা শাবিব আহমদ মোমতাজী বিপন্ন রোহিঙ্গা মুসলমানদের মাঝে প্রয়োজনী ত্রাণ সামগ্রী পৌঁছে দেয়ার আহবান জানিয়েছেন। জেলা জমিয়াতের সর্বস্থরের নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষের প্রতি তিনি রোহিঙ্গাদের মাঝে ত্রাণ তৎপরতা চালনোর আহবান জানান। আগামী মঙ্গলবার জমিয়াতের ত্রাণ দল রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ করবেন বলেও ঘোষণা দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ