Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নারীদের দারিদ্র্য বিমোচন ও কর্মদক্ষ করতে ২২ টি জেলায় ৮৫৩ কোটি টাকার প্রকল্প

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এবং ইউএনডিপি সরকারী সম্পদ রক্ষণাবেক্ষণের মাধ্যমে উপকূলবর্তী, দুর্যোগ ঝুঁকিপ্রবণ এবং দারিদ্র পীড়িত ২২ টি জেলায় উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মে ও সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন প্রকল্প ‘স্বপ্ন’ এপ্রিল ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৯ মেয়াদে বাস্তবায়ন করা হচ্ছে। ৮৫৩ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে মোট ১০৩০ টি ইউনিয়নে প্রকল্পটির কাজ চলছে। গতকাল সকালে রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও-এ আয়োজিত এক জাতীয় কর্মশালায় এসব তথ্য জানানো হয়। স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্থ স্পেনের রাষ্ট্রদূত আলেজ্যান্ড্রা লোপেজ গার্সিয়া, ইউএনডিপি’র বাংলাদেশস্থ কান্ট্রি ডিরেক্টর সুদিপ্ত মুখার্জি এবং আইএলও-র বাংলাদেশস্থ কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি. রিডিসহ দেশী-বিদেশী সংস্থার প্রতিনিধিগণ ।
কর্মশালায় বক্তারা প্রকল্প সম্পর্কে বলেন, বাংলাদেশের মতো একটি ঘনবসতিপূর্ণ প্রাকৃতিক দুর্যোগপ্রবন দেশে জনসংখ্যা জনশক্তিতে রূপান্তরিত করা না গেলে অর্থনীতির বুনিয়াদ শক্তিশালী করা সম্ভব নয়। উপকূলীয় অঞ্চলে নারীরা সবচেয়ে বেশি অসহায়। এ প্রকল্প গ্রামীণ দরিদ্র ও অসহায় নারীদের কারিগরী ও কর্ম সহায়ক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে কাজের সুযোগ সৃষ্টি করবে। এর মাধ্যমে তারা নিজেদের সাবলম্বী করে গড়ে তুলতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ