Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারত থেকে আসছে পাথর ভোলাগঞ্জে কর্মচাঞ্চল্য

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সিলেট অফিস : অবশেষে সিলেটের ভোলাগঞ্জ স্থল শুল্ক বন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি শুরু হয়েছে। প্রায় এক বছর বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে পুনরায় পাথর আমদানি শুরু হওয়া কর্মচাঞ্চল্য দেখা দিয়েছে শুল্কবন্দরে। বিশেষ করে শ্রমিক ও ব্যবসায়ীদের মাঝে ফিরেছে স্বস্তি। তবে এখন শুধু পাথর আমদানি হলেও ক’দিনের মধ্যেই শুরু হবে চুনাপাথর আমদানি কার্যক্রম।
ভারতে খনি থেকে যান্ত্রিক পদ্ধতিতে পাথর ও চুনাপাথর উত্তোলন করায় পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়ছে -এমন অভিযোগে দেশটির আদালত পাথর ও চুনাপাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করে। ফলে ২০১৬ সালের ৫ নভেম্বর থেকে সিলেটের ভোলাগঞ্জ শুল্ক বন্দর দিয়ে পাথর ও চুনাপাথর আমদানি বন্ধ হয়ে পড়ে। এতে সমস্যায় পড়েন পাথর আমদানিকারক ব্যবসায়ীরা। তাদের বিপুল পরিমাণ বিনিয়োগ আটকা পড়ে সীমান্তের ওপারে। তাছাড়া পাথর আমদানি কাজে সম্পৃক্ত হাজার হাজার শ্রমিকও বেকার হয়ে পড়েন। ফলে স্থবির হয়ে পড়ে শুল্কবন্দরটি।
এদিকে, ভারত থেকে পাথর ও চুনাপাথর পুনরায় আমদানি-রফতানি শুরু করতে দু’দেশের ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জোর প্রচেষ্টা চালায়। দফায় দফায় বৈঠক হয় তাদের মধ্যে। সর্বশেষ মঙ্গলবার ভোলাগঞ্জ চুনাপাথর আমদানিকারক গ্রæপ ও ভারতের মাঝাই এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের মধ্যে এ ব্যাপারে বৈঠক অনুষ্ঠিত হয়। তাছাড়া তিনদিন আগে (শুক্রবার) বাংলাদেশ থেকে একটি ব্যবসায়িক প্রতিনিধি দল ভারতে যায়। ওই দলটি মেঘালয় চেম্বার অব কমার্স এবং পাথর রফতানিকারকদের সাথে বৈঠকও করে।
আর মঙ্গলবারের বৈঠকের কিছু সময় পরই শুরু হয় বাংলাদেশে পাথর আমদানি। ফলে অবসান ঘটে সকর জটিলতার। আর প্রায় এক বছর বন্ধ থাকার পর পুনরায় পাথর আমদানি শুরু হওয়া কর্মচাঞ্চল্য দেখা দিয়েছে ভোলাগঞ্জ শুল্কবন্দরে। বিশেষ করে শ্রমিক ও ব্যবসায়ীদের মাঝে ফিরেছে স্বস্তি। তবে এখন শুধু পাথর আমদানি হলেও ক’দিনের মধ্যেই শুরু হবে চুনাপাথর আমদানি কার্যক্রম।
পুনরায় পাথর আমদানি শুরু হওয়ায় স্বস্থি প্রকাশ করেছেন ব্যবসায়ী ও শ্রমিকরা। তারা বলেন, দীর্ঘদিন পাথর আমদানি বন্ধ থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন তারা। আর দেশও রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে। তবে বন্দর দিয়ে পুনরায় পাথর আমদানি শুরু হওয়ায় তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
এব্যাপারে ভোলাগঞ্জ চুনাপাথর আমদানিকারক গ্রæপের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান মিন্টু বলেন, দীর্ঘদিন ভারত থেকে পাথর আমদানি বন্ধ থাকায় ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে হতাশা দেখা দিয়েছিল। তবে মঙ্গলবার থেকে পুনরায় পাথর আমদানি কাজ শুরু হওয়া তা অনেকটা কেটে গেছে। কর্মচাঞ্চল্য হয়ে ওঠেছে পুরো শুল্কবন্দর। মিন্টু বলেন, এখন শুধু পাথর আমদানি শুরু হলেও ৩ অক্টোবর থেকে চুনাপাথরও আমদানি শুরু হবে।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র কমিশনার শফিকুল ইসলাম বলেন, সব জটিলতার অবসান ঘটিয়ে ভোলাগঞ্জ স্থলবন্দর দিয়ে মঙ্গলবার থেকে পাথর আমদানি শুরু হয়েছে। ওইদিন পাথর নিয়ে ১০টি ট্রাক ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ