Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তীব্র ভাঙনে অসংখ্য বসতবাড়ি তিস্তার গর্ভে

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : সুন্দরগঞ্জে তিস্তা নদীতে তীব্র ভাঙ্গনে দুই শতাধিক পরিবার বসতবাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। বন্যার পানি কমে যাওয়ায় তিস্তা নদীর খর ¯্রােতে উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর,চন্ডিপুর,শ্রীপুর কাপাসিয়া ও কঞ্চিবাড়ি ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া তিস্তার বিভিন্ন পয়েন্টে তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। বিশেষ করে উপজেলার বেলকা ও কাপাসিয়ায় নদী ভাঙ্গন ব্যাপক আকার ধারণ করেছে। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরেফিরে দেখা গেছে গত এক সপ্তাহের ব্যবধানে দুই শতাধিক বসতবাড়িসহ সহ¯্রাধিক একর জমি নদী গর্ভে বিলিন হয়েছে। ভিটেমাটি, ঘরবাড়ি ছাড়া হয়েছে শত শত মানুষ। তালুক বেলকা গ্রামের খোকা মিয়া জানান গত ৩/৪ দিনের ব্যবধানে আমার দুই বিঘা জমি নদীগর্ভে বিলীন হয়েছে।
তিনি বলেন পানি কমে যাওয়ায় ভাঙ্গনের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। বেলকা ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিলুল্ল্যাহ জানান নদী ভাঙ্গনে এ পর্যন্ত আমার ইউনিয়নে কমপক্ষে শতাধিক বসতবাড়ীসহ তিন শতাধিক জমি নদীগর্ভে বিলিন হয়েছে।উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুরুন্নবী সরকার জানান, বিভিন্ন এলাকায় নদী ভাঙ্গন দেখা দিয়েছে। প্রতি বছর এসময় নদী ভাঙ্গন দেখা দেয়। বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ