Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

যাত্রাবাড়ী পাসপোর্ট অফিস কেরানীগঞ্জে

| প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : রাজধানী ঢাকার যাত্রাবাড়ীর আঞ্চলিক পাসপোর্ট অফিস এখন কেরানীগঞ্জে। দক্ষিণ কেরানীগঞ্জে ঢাকা-মাওয়া সংযোগ সড়কের পাশে ঝিলমিল আবাসিক প্রকল্পের মনোরম পরিবেশে অবস্থিত এই নতুন অফিসটি উদ্বোধনের অপেক্ষায় থাকলেও পাসপোর্ট প্রত্যাশীদের সুবিধার্থে সোমবার থেকে পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় কাজ বেশ জুরেশোরেই শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে কিছু সমস্যা থাকলেও অফিসের কাজকর্ম নিয়ে বিভিন্ন এলাকা থেকে এই অফিসে আসা পাসপোর্ট প্রত্যাশি লোকদের তেমন কোনো অভিযোগ নেই। অনেকেই এই নতুন অফিসের পরিবেশ নিয়ে বেশ সন্তোষ প্রকাশ করেছেন। সরেজমিন গিয়ে এমন তথ্য জানা যায়।
পাসপোর্ট অফিসের সংল্লিষ্ট সূত্রে জানা যায়, আগারগাঁও পাসপোর্ট অফিসের চাপ কমানোর জন্য ২০১০ সালে রাজধানীর যাত্রাবাড়ীতে একটি ভাড়া বাড়িতে আঞ্চলিক পাসপোর্ট অফিস যাত্রাবাড়ী নামে একটি অফিস চালু করা হয় এবং বর্তমান বছরের সেপ্টেম্বরের ২০ তারিখ পর্যন্ত সেখানে কার্যক্রম চলে। কিন্তু সেখানে গিঞ্চি পরিবেশে পাসপোর্ট প্রত্যাশীদের সময় উপযোগী সেবা দিতে পারেনি অফিসে কর্তব্যরত লোকজন। একটি বৃষ্টি হলেই অফিসের সামনের রাস্তায় হাঁটু পর্যন্ত পানি জমে যেত। নিত্যদিন অফিসে আসা-যাওয়ায় অফিসের কর্মকর্তা-কর্মচারীসহ পাসপোর্ট প্রত্যাশীদের চরম ভোগান্তিতে পড়তে হতো। এসব সমস্যা এড়াতে ঊর্র্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ মোতাবেক পাসপোর্ট অফিসটি কেরানীগঞ্জের ঝিলমিল আবাসিক প্রকল্পের মনোরোম পরিবেশে ঢাকা-মাওয়া সংযোগ সড়কের পাশে ছয়তলা বিশিষ্ট একটি নতুন ভবন নির্মাণ করা হয়। অফিসটির পঞ্চমতলায় প্রশাসনিক কাজ করা হয়। তৃতীয় তলায় পাসপোর্ট প্রত্যাশীদের আবেদন পত্র সারিবদ্ধভাবে জমা নেয়ার পর তাদের ছবি তোলাসহ যাবতীয় কাজ করা হয়। এই নতুন অফিসে জনবল আছে ২৫ জন। এদের মধ্যে পাসপোর্ট অধিদফতরের ১৪জন, আউট সোর্সিংয়ের ছয়জন এবং নিরাপত্তাকর্মী আনসার বাহিনীর সদস্য চারজন। এ ছাড়া একটু ফাঁকা জায়গায় অফিসটি স্থাপিত হওয়ায় সার্বক্ষণিকভাবে ছয়জন পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। এই অফিসে নবাবগঞ্জ, দোহার, দক্ষিণ কেরানীগঞ্জ, কদমতলী, যাত্রাবাড়ী, ডেমরা, শ্যামপুর, খিলগাঁও, সবুজবাগ, শাজাহানপুর, ওয়ারী, কোতোয়ালী ও সূত্রাপুর এই ১৩টি থানা এলাকার লোকজন পাসপোর্ট করাতে পারবেন। কেরানীগঞ্জ মডেল থানা এই অফিসের আওতাভুক্ত না হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তবে মডেল থানার অধিবাসীরা দ্রæত এই পাসপোর্ট অফিসের আওতাভুক্ত হওয়ার দাবি জানান। এ ব্যাপারে নতুন এই পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো: মাকসুদুর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করেই এই সমস্যার সমাধান করা হবে। তিনি আরো বলেন, নিজস্ব ভবনে আমরা এসে পাসপোর্ট প্রত্যাশীদের সেবা দ্রæত গতিতে দিয়ে যাচ্ছি। হাতে লেখা ফর্ম ও অনলাইন ফর্ম দ্রæত গ্রহণ করে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। সার্ভারের ত্রæটিজনিত কারণে শুধ্ ুরি-ইস্যু পাসপোর্টের কাজ করতে একটু ঝামেলা হচ্ছে। তবে সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা থাকলে পাসপোর্ট প্রত্যাশীদের আরো বেশি সেবা দেয়া নিশ্চিত করা যাবে। প্রশাসনিক কর্মকর্তা মো: সিরাজুল ইসলাম বলেন, নতুন অফিসে সম্পূর্ণ দালালমুক্ত পরিবেশে আমরা পাসপোর্ট প্রত্যাশীদের দ্রতগতিতে সেবা দিতে পারব। এখানে কেউ হয়রানি হবে না।



 

Show all comments
  • মোঃ মমিনুর আলম ১২ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫৪ পিএম says : 0
    আমি পাসপোর্ট রিইস্যু করতে জমা করবো।ডেট আগামী ২১/০৯;২০২৩. আমার লোকাল এলাকা মুগদা।আমি কি কেরানীগঞ্জ এ জমা করবো নাকি আগারগাঁও???
    Total Reply(0) Reply
  • nahida akter ৪ আগস্ট, ২০১৯, ৮:৪২ পিএম says : 0
    কেরানিগঞ্জ মডেল থানার passport এখন কোথায় করবো?
    Total Reply(0) Reply
  • md. masud rana ১৯ অক্টোবর, ২০১৯, ১০:৩৯ এএম says : 0
    mrp enforcement id 260300000870261 গত ২-১০-১৯ তারিকে ডেলিভারি দেওয়ার কথা ছিল,কিন্তু আজও পেলামনা। এখন কি করব personalisation বলে sms এ।
    Total Reply(0) Reply
  • md. masud rana ১৯ অক্টোবর, ২০১৯, ১০:৩৯ এএম says : 0
    mrp enforcement id 260300000870261 গত ২-১০-১৯ তারিকে ডেলিভারি দেওয়ার কথা ছিল,কিন্তু আজও পেলামনা। এখন কি করব।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ