Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্মার্ট কার্ড পাবে রোহিঙ্গা এতিম শিশুরা -প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মিয়ানমার থেকে আসা প্রত্যক এতিম শিশুকে আধুনিক স্মার্ট কার্ড দিচ্ছে সরকার। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যম এরই মধ্যে এই স্মাট কার্ড দেওয়া শুরু হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় তাদের স্মার্ড কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।
গতকাল মঙ্গলবার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের এতিম শিশুদের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের করণীয় শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ সচিব জিল্লার রহমান।
প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য আমাদের নেত্রী, জননেত্রী শেখ হাসিনা প্রায় ৬ লাখ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে যে উদারতা দেখিয়েছেন তা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তার সরাসরি নির্দেশনায় রোহিঙ্গা থেকে আগত এতিম শিশুদের আমাদের দেশীয় শিশুদের মত করে দেখভাল করার নির্দেশ দেন। মাননীয় প্রতিমন্ত্রী উল্লেখ করেন, রোহিঙ্গা থেকে দুই শ্রেণির এতিম শিশু দেশে প্রবেশ করেছে। একশ্রেণির শিশু এসেছে আত্মীয়দের সাথে। যারা মা-বাবা হারা হলেও কেবল তাদের আত্মীয়দের সাথে আমাদের দেশে প্রবেশ করা শিশু । অন্যদিকে আর এক শ্রেণির এতিম শিশু আছে যারা বাবা-মা, আত্মীয়-স্বজন সব হারিয়ে বিভিন্ন দলের মাধ্যমে অপরিচিত লোকদের সাথে চলে এসেছে।
নুরুজ্জামান আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতিটি রোহিঙ্গা এতিম শিশুদের জন্য স্মার্ট কার্ড প্রদানের ব্যবস্থা হচ্ছে। এক্ষেত্রে শূন্য থেকে ১৮ বছর বয়সী সকল এতিম শিশু কিশোরদের আলাদা করে তাদের থাকা খাওয়াসহ অন্যান্য ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী। এজন্য উখিয়া ও টেকনাফে ২০০ একর করে মোট ৪০০ একর জমি জেলা প্রশাসন এর কাছ থেকে নেবার ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে গুগোল ফরমের মাধ্যমে প্রায় ২০০০ এতিমের ডাটা বেইস তৈরি করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে সকলের ডাটা বেইস তৈরি সম্পন্ন হয়ে যাবে এবং স্মার্ট কার্ড দেয়া হবে। সাংবাদকদের এক প্রশ্নের জবাবে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, বাবা-মা হীন সব মিলিয়ে প্রায় ৬ হাজার রোহিঙ্গা এতিম শিশু আমাদের দেশে প্রবেশ করে থাকতে পারে। এসব এতিম শিশুদের আলাদাভাবে মান সম্পন্ন খাবার দেয়া হবে। সরকার বর্তমানে দেশে ১৩২ টি শিশু-কিশোর প্রতিষ্ঠানের মাধ্যমে ৩৩ হাজার এতিমদের লালণ-পালন করে থাকে। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতিটি রোহিঙ্গা এতিম শিশুদের ছবিসহ ডাটাবেইজ তৈরি করার কাজ চলমান রয়েছে। এক্ষেত্রে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১২০ জন লোক কর্মরত রয়েছে। তিনি উল্লেখ করেন, গুগোল ফর্মের মাধ্যমে তালিকাভূক্ত প্রতিটি শিশুর ডাটা মুর্হূতেই মন্ত্রণালয় পাবার ব্যবস্থা করা হয়েছে। এতিম শিশুদের খাবার প্রদান বিষয়ে সমাজকল্যাণ সচিব বলেন, ইউনিসেফের সাথে সম্বনয় করে সেখানে খাবার সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ