Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চিটাগাং চেম্বারে ইইউ চার্জ দ্য অ্যাফেয়ার্স

ইউরোপে বাজার পেতে বাংলাদেশের রফতানি পণ্য বৈচিত্র্যকরণ প্রয়োজন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয়ান ইউনিয়নের চার্জ দ্য এ্যাফেয়ার্স কন্সটানটিনস ভারদাকিস বলেছেন, ইউরোপীয়ান ইউনিয়ন হচ্ছে বাংলাদেশের বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। বাংলাদেশের অর্থনীতি, রাজনৈতিক সুশাসন তথা আর্থ-সামাজিক উন্নয়নসহ মধ্যম আয়ের দেশ এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। বাংলাদেশ ‘অস্ত্র ছাড়া সব কিছু’ ইউরোপের বাজারে প্রবেশের ক্ষেত্রে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পাচ্ছে বলে মন্তব্য করে তিনি এদেশের রফতানি পণ্য বৈচিত্রকরণের উপর গুরুত্বারোপ করেন। ইউরোপীয়ান স্ট্যান্ডার্ড অনুযায়ী প্রযুক্তি ও পণ্যের মান বজায় রাখার উপর জোর দিয়ে তিনি ইউরোপীয়ান ইউনিয়ন কর্তৃক বাংলাদেশের শিক্ষা ও দক্ষ মানবসম্পদ উন্নয়নে ২৫ মিলিয়ন ডলার সমপরিমাণ সহযোগিতা করছে বলে তথ্য প্রকাশ করেন। চার্জ দ্য এ্যাফেয়ার্স ইউরোপের দেশসমূহ থেকে অধিক পরিমাণ সরাসরি বৈদেশিক বিনিয়োগ আনয়নে স্বচ্ছতা ও ব্যবসা-বাণিজ্য সহজীকরণের উপর গুরুত্বারোপ করার পাশাপাশি বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের স্কলারশীপ এবং ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রযুক্তি হস্তান্তর সহযোগিতারও আশ্বাস প্রদান করেন।
চিটাগাং চেম্বারের প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সাথে গতকাল (মঙ্গলবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ইইউ চার্জ দ্যা এ্যাফেয়ার্স একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, স্পেন দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স আলেকজান্দ্রা লোপেজ গার্সিয়া, জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মাইকেল শুলথেইস প্রমুখ।
চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও ইউরোপীয়ান ইউনিয়নের মধ্যে দীর্ঘমেয়াদী বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের বেশীরভাগ পণ্য ইউরোপে রফতানি হয়ে থাকে। তিনি আরও অধিক পরিমাণ পণ্য রফতানিতে ব্যবসায়ী, উৎপাদনকারী, শ্রমিকদের প্রয়োজনীয় কারিগরি সহায়তা, প্রশিক্ষণ, দীর্ঘমেয়াদী জিএসপি সুবিধা এবং অধিক কোটামুক্ত সুবিধা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ