Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শহীদ ময়েজউদ্দিনের ৩৩তম শাহাদাৎবার্ষিকী আজ

| প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশিষ্ট রাজনীতিক, মুক্তিযুদ্ধের সংগঠক, শহীদ ময়েজউদ্দিনের ৩৩তম শাহাদাৎবার্ষিকী আজ। ১৯৮৪ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন স্বৈরশাসকের পতন ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সারাদেশে ২২ দল আহুত হরতালের মিছিলে নেতৃত্ব দেওয়ার সময় সরকারের লেলিয়ে দেয়া কতিপয় সন্ত্রাসী তাঁর ওপর হামলা চালালে ঘটনাস্থালেই তিনি শাহাদৎ বরণ করেন। তাঁর শাহাদৎ বার্ষিকী উপলক্ষে আজ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে, সকাল ৯টায় বনানী কবরস্থানে মরহুমের সমাধীতে শ্রদ্ধা নিবেদন, সকাল ১১টায় গাজীপুর জেলার কালীগঞ্জের তুমুলিয়া ইউনিয়নে দোয়া ও মিলাদ মাহফিল, সকাল সাড়ে ১১টায় গাজীপুর জেলার কালীগঞ্জ পৌরসভায় উপজেলা এবং পৌর আ’লীগ আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিল। এছাড়া দুপুর ১২টায় গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্ত¡রে শহীদ ময়েজউদ্দিনের স্মৃতিস্তম্ভে পুস্পার্ঘ অর্পণ, দুপুর সোয়া ১টায় মোক্তারপুর ইউপি আ’লীগ আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিল, বিকাল ৪টায় কালীগঞ্জ পৌরসভার (দেওপাড়া) ফায়ার সার্ভিস মাঠে দোয়া ও মিলাদ মাহফিল, কালীগঞ্জ উপজেলার বাহাদুরশাদী ইউপি আ’লীগ ২৭ সেপ্টেম্বর প্রতিটি ওয়ার্ডে দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করবে।
শহীদ ময়েজউদ্দিন বর্তমান গাজীপুর জেলার কালিগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে ১৯৩০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন। তার পিতা মোঃ ছুরত আলী, মাতা শহরবানু। তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির পিতা। তিনি ঐতিসাহিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা করার জন্য গঠিত ‘মুজিব তহবিলের’ আহŸায়ক ছিলেন। ময়েজউদ্দিন বৃহত্তর ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, পরে সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ এবং ১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কালিগঞ্জ নির্বাচনী এলাকা থেকে যথাক্রমে প্রাদেশিক পরিষদ সদস্য এবং জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। রাজনীতির পাশাপাশি তিনি বিভিন্ন সমাজসেবা মূলক কাজে জড়িত ছিলেন। ১৯৭৭ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ রেডক্রস (বর্তমানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট) সোসাইটির নির্বাচিত ভাইস চেয়ারম্যান ছিলেন। একাধারে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি)’র মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। শহীদ ময়েজউদ্দিন একজন দেশপ্রেমিক, মুক্তিযুদ্ধের সংগঠক, প্রজ্ঞাবান রাজনীতিক, বিশিষ্ট সমাজসেবী ও সাধারণ জনকল্যাণে নিবেদিত প্রাণ মানুষ হিসেবে ইতিহাসে এবং মানুষের হৃদয়পটে চিরস্মরণীয় হয়ে থাকবেন। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে গৌরবময় ভূমিকা পালন করায় সরকার তাঁকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদক-এ ভূষিত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ