Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শাবি ছাত্রলীগ সাধারণ সম্পাদকসহ দুই জনের ছাত্রত্ব বাতিল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, ৫:৪৩ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের নীতিমালা অনুযায়ী কোর্স সম্পূর্ণ না করায় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খানের ছাত্রত্ব বাতিল করা হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তাছাড়া একই শিক্ষাবর্ষের ও বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান শিবলীর ছাত্রত্বও বাতিল করা হয়েছে। গত ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৪৯তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মো. ইশফাকুল হোসেন এ বিষয়টি নিশ্চিত করেন।

নতুন নীতিমালা থেকে জানা যায়, কোন শিক্ষার্থী নির্ধারিত ৮ (আর্কিটেকচারে বিভাগের জন্য ১০) সেমিস্টারের অতিরিক্ত সর্বোচ্চ ৪ সেমিস্টার নিতে পারবে। সেক্ষেত্রে সর্বশেষ যে সেমিস্টারের পরীক্ষায় ৮০% কোর্স সম্পন্ন করেছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেছে,এর ঠিক পরবর্তী সেমিস্টারে ভর্তি হয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে চালিয়ে যাওয়ার সুযোগ পাবে। ৮০% যাদের কোর্স শেষ হবে তারা আরো ২ সেমিস্টার ভর্তির সুযোগ পাবে। এ শর্ত পূরণ না হলে ছাত্রত্ব বাতিল হয়ে যাবে।

ইমরান খানের একাডেমিক ফলাফল থেকে জানা যায়, সে ১৪০ ক্রেডিট কোর্সের মধ্যে মাত্র ২৪ ক্রেডিট সম্পন্ন করেছে। যা মোট ক্রেডিটের ১৭% সম্পন্ন করেছেন। কিন্তু নীতিমালা অনুযায়ী ৮০% কোর্স সম্পন্ন না করায় তার ছাত্রত্ব বাতিল করা হয়। অন্যদিকে মেহেদী হাসান শিবলীর ৫০% কোর্স সম্পন্ন করায় তারও ছাত্রত্ব বাতিল হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ