Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জেসিআই শান্তি পুরস্কার পেলেন এএইচএম নোমান

| প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশে নারীর ক্ষমতায়ন ও দারিদ্র্য বিমোচনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার জন্য ‘জেসিআই বাংলাদেশ শান্তি সম্ভব এওয়ার্ড- ২০১৭’ পেলেন বেসরকারী সংস্থা র্ডপ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম নোমান। গত শনিবার সন্ধ্যায় জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)- বাংলাদেশের পক্ষ থেকে রাজধানীর গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে নোমন এ সম্মাননা গ্রহণ করেন।
২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস উপলক্ষ্যে বিশ্বে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে স্ব-স্ব দেশে টেকসই পদ্ধতিতে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখায় আন্তর্জাতিকভাবে ফেসিআই’র এ সম্মাননা দিয়ে থাকে। এ বছর বাংলাদেশে এএইচএম নোমানসহ নয়জন এ সম্মাননা পান।
এএইচএম নোমান ১৯৭০ এর ১২ নভেম্বর ভয়াবহ জলোচ্ছ¡াসে লাখ লাখ লোকের প্রাণহানীতে ‘ধ্বংস থেকে সৃষ্টি’র শ্লোগান নিয়ে রামগতি তথা বৃহত্তর নোয়াখালীতে ত্রাণ, পুনর্বাসন, পুনর্গঠন, উন্নয়ন ও মানবাধিকার ক্ষেত্রে কাজ শুরু করেন। তখন থেকে অদ্যাবধি তিনি দারিদ্র্য বিমোচন কাজে নিয়োজিত আছেন।
তিনি ‘মাতৃত্বকালীন ভাতা’ প্রদান কার্যক্রমের উদ্ভাবক ও অনুশীলক (মে ২০০৫)। নোমান ‘দারিদ্র্য বিমোচন ও মানবহিতৈষী’ কাজে অবদান রাখায় বাংলাদেশে প্রথম ‘গুসি পিস প্রাইজ ইন্টারন্যাশনাল এওয়ার্ড ২০১৩’ লাভ করেন। এএইচএম নোমান ১৯৪৭ সালে ভোলা জেলার দৌলতখান উপজেলার হাজীপুর গ্রামে জন্ম গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ