Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক লাখ রোহিঙ্গার জন্য আশ্রয়কেন্দ্র তৈরি করবে তুরস্ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসা এক লাখ রোহিঙ্গা মুসলমানদের জন্য আশ্রয়কেন্দ্র তৈরি করে দেবে তুরস্ক। গতকাল রোববার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দপ্তরে মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন তুরস্কের আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতাবিষয়ক সংস্থার সমন্বয়ক আহমেদ রফিক।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের থেকে তথ্য জানানো হয়। সাক্ষাৎকালে মন্ত্রী ও তুরস্কের কর্মকর্তা রোহিঙ্গা পরিস্থিতিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলাপ করেন। মুসলিম রোহিঙ্গাদের নির্যাতনের বিষয়টিকে অমানবিক হিসেবে উল্লেখ করে দ্রুত এর সমাধান আশা চান তাঁরা। তুরস্কের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সংস্থার কর্মকর্তাকে ত্রাণমন্ত্রী জানান, নিতান্ত মানবিক কারণে মিয়ানমারের নাগরিক মুসলিম রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। অন্যদিকে তুরস্কের প্রতিনিধিরা মন্ত্রীকে জানান, রোহিঙ্গা সমস্যার সুষ্ঠু সমাধানে তুরস্ক বাংলাদেশের পাশে থাকবে। গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ ও একটি সেনাক্যাম্পে হামলা চালায় রোহিঙ্গা বিদ্রোহীরা। এর পর থেকে বর্তমান সময় মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর নির্যাতনের মুখে চার লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে এসেছে।
আহমেদ রফিক জানান, তুরস্ক শিগগিরই ১৩টি সামগ্রীর সমন্বয়ে প্রস্তুতকৃত ১০ হাজার প্যাকেট ত্রাণ বাংলাদেশে পাঠাবে। তিনি বলেন, তুরস্কের উপপ্রধানমন্ত্রী রিসেপ আব্বাস কিছুদিনের মধ্যেই বাংলাদেশ সফর করবেন।বাংলাদেশ তুরস্কের উপপ্রধানমন্ত্রীকে স্বাগত জানাবে বলে মন্ত্রী প্রতিনিধিকে জানান। সফরের কর্মসূচি নিয়ে আলাপ হয় উভয় পক্ষের মধ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

২৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ