Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গণহত্যার দায়ে মিয়ানমার সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক অবরোধের আহ্বান

সংবাদ সম্মেলনে নেজামে ইসলাম পার্টির মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী

| প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার ব্যুরো : মিয়ানমার সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক অবরোধের আহবান জানিয়েছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী। গতকাল বিকালে কক্সবাজারে মিট দ্য প্রেস এ আহবান জানান তিনি। দিনব্যাপী উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন ও ত্রাণ বিতরণ করে কক্সবাজার ফিরে সংবাদ মাধ্যমের কথা বলেন।
মাওলানা নেজামী বলেন, বর্মী সেনা বাহিনী বিশ্বে নজিরবিহীন সন্ত্রাসী কর্মকাÐ দেখিয়েছে। এখনো আরাকানে তাদের তান্ডব বন্ধ হচ্ছে না। তাদের মানবাধিকার লঙ্ঘনের দায়ে আন্তর্জাতিক আদালতে বিচার হওয়া দরকার। সুচি সরকারের শাস্তি না হলে সন্ত্রাসীরা আরো উৎসাহ পাবে। যেভাবে হোক হিং¯্রতা বন্ধ করতে হবে। অন্যথায় অশান্তির দাবানল দক্ষিণ এশিয়ায় ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, চীন, ভারতসহ যেসব দেশ মিয়ানমারের গণহত্যায় সমর্থন যুগিয়েছে তাদের আন্তর্জাতিক চাপ দিতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ সরকার বন্ধপ্রতীম দেশ হিসেবে ভারতকে নিয়ে কঠোর ভূমিকা রাখতে পারে।
মাওলানা নেজামী বলেন, মিয়ানামরের সরকারী বাহিনীর বাংলাদেশ আকাশ সীমা লঙ্ঘন ধৃষ্টতা বলেও উল্লেখ নেজামে ইসলাম পার্টির মহাসচিব।
সরকারের বিভিন্ন সংস্থা ও বাহিনীর দৃষ্টি আকর্ষণ করে মাওলানা আব্দুল লতিফ নেজামী আরো বলেন, রোহিঙ্গাদের দূর্বলতার সুযোগে তাদের অনাথ শিশুদের যাতে কোন এনজিও বিশেষ ধর্মে দীক্ষিত না করে সেদিকে নজর রাখা জরুরী। একই সঙ্গে ত্রাণ বিতরণে রোহিঙ্গাদের মাঝে শৃঙ্খলা বজায় রাখতে সেনা বাহিনী দায়িত্ব দেয়ায় সরকারকে সাধুবাদ জানান তিনি। তবে সেনা সদস্যদের অনাকাঙ্খিত কড়াকড়ির কারণে ত্রাণ সরবরাহে উৎসাহী বিভিন্ন ব্যক্তি, সংস্থা ও প্রতষ্ঠান যেন উৎসাহ না হারায় সেদিকে নজর দেয়ারও পরামর্শ দেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনের ভাইসচেয়ারম্যান মাওলানা এহতেশামুল হক, যুগ্মমহাসচিব শেখ লোকমান হোসেন, সাংগঠনিক সম্পাদক মাওলানা একেএম আশরাফুল হক, অর্থ সম্পাদক মুফতি আবদুল কাইয়ুম, কক্সবাজার জেলা সভাপতি হাফেজ ছালামত উল­াহ, সাধারন সম্পাদক মাওলানা ইয়াছিন হাবীব, যুগ্মসম্পাদক মাওলানা আবদুস সালাম কুদছি প্রমুখ। এর আগে নেজামে ইসলাম পার্টির নেতারা উখিয়ার কুতুপালং, বালুখালী, পালংখালী, লেদা, মুচনি, মধুরছরা, টেকনাফে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ