Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্য সৃষ্টি করতে না পারা সরকারের ব্যর্থতা- মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বিএনপির জাতীয় ঐক্যের ডাকে আওয়ামী লীগ সাড়া না দেওয়ায় বিষয়টিকে ক্ষমতাসীনদের ব্যর্থতা হিসেবে দেখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী মরহুম কাজী জাফর আহমদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য দান কালে তিনি বলেন, এর আগেও রোহিঙ্গারা বিভিন্ন প্রেক্ষাপটে দুইবার বাংলাদেশে প্রবেশ করেছিলো, তখন তৎকালীন সরকার প্রধান হিসেবে জিয়াউর রহমান এবং পরবর্তীকালে খালেদা জিয়া তাদের আশ্রয় দিয়ে ফেরত পাঠানোর ব্যবস্থা করেছিলেন। এবারও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া লন্ডন থেকে বিবৃতিতে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে পরবর্তীতে ফেরত পাঠানোর কথা বলেছেন।
তিনি বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্য আজকে এই বিষয়টি বর্তমান সরকার উপলব্ধি করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তাদের সবচেয়ে বড় ব্যর্থতা এই বিষয়ে এখনো কোনো জাতীয় ঐক্য সৃষ্টি করতে পারেনি। আমরা এই কথাগুলো বললে তারা বলেন বিএনপির সঙ্গে ঐক্য হবে না।
মির্জা ফখরুল বলেন, বিএনপির সঙ্গে ঐক্য হবে কি করে কারণ বিএনপি তো সত্যিকার অর্থের একটি জনপ্রিয় ও দেশপ্রেমিক রাজনৈতিক দল। কোনো কিছুর বিনিময়ে বিএনপি নিজের দেশের স্বার্বভৌমত্ব বিকিয়ে দেবে না।
মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা হিসেবে অভিহিত করে জাতিসংঘে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণের নিন্দা না জানানোয় ক্ষোভ প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত এই হত্যাকান্ডকে কেন গণহত্যা বলা হয়নি? কিংবা মিয়ানমারের কর্মকান্ডের নিন্দা জানানো হয়নি? দেখেই বোঝা যায় এখনো সেই বশংবদ রাজনীতিতে আছেন তারা। এর সরকার এখনো ভয় পাচ্ছেন যে মিয়ানমারকে যারা সমর্থন দিচ্ছে তারা যদি তাদের উপর বিরাগভাজন হয়ে যান!
অন্য কোনো কারণে নয়, রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বিএনপি জাতীয় ঐক্যের ডাক দিয়েছে, জানিয়ে দলটির এই মুখপাত্র বলেন, আমরা জনগণের সঙ্গে ঐক্য করেই এই সঙ্কট মোকাবেলা করতে সমর্থ হবো।
রোহিঙ্গাদের জন্য নিয়ে যাওয়া বিএনপির ত্রান কর্যক্রমে বাধা দেওয়ার প্রসঙ্গ তুলে সরকারকে উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, এটি কোনো ধরনের হীনমন্যতার রাজনীতি। বিএনপিকে ভয় পান বলেই এই ধরনের কাজ করেন। এই সংকীর্র্ণ রাজনীতি বাদ দিয়ে জনগণকে সঙ্গে নিয়ে এই সঙ্কট মোকাবেলা করুন। গণহত্যা বন্ধে মিয়ানমার সরকারের প্রতিও আহ্বান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
রোহিঙ্গা ইস্যুতে ভারত ও চীনের অবস্থানের সমালোচনা করে তিনি বলেন, যে গণচীনের পাশে একসময় সারা বিশ্ব ছিলো তারা এই সঙ্কট বুঝতে পারছে না। যে ভারত একাত্তরে আমাদের আশ্রয় দিয়ে মানবতা দেখিয়েছে তারাও এই সঙ্কট বুঝতে ব্যর্থ হচ্ছে।
এ সময় জাতিসংঘ, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ যেসব দেশ ও কুটনীতিকরা রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে সমর্থন জানিয়েছে ত্রান নিয়ে আসছেন তাদের ধন্যবাদ জানান মির্জা ফখরুল।
বর্তমান সরকার জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, চালের দাম বেড়েই চলেছে এদিকে কোনো পদক্ষেপ নেই। উন্নয়নের নামে মেগা প্রজেক্টের মাধ্যমে মেগা লুট চলছে। শেয়ারবাজার, ব্যাংকসহ অন্যান্য সেক্টর লুটের পর এখন ত্রান লুট করছে। পদ্মা সেতুর নকশায় দুর্নীতির কারণে এই সেতু নির্মানে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলেও দাবি করেন বিএনপি মহাসচিব।
এসময় তিনি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন আদায় করে নিতে সরকারকে বাধ্য করতে ২০ দলীয় জোটের নেতাকর্মীদের প্রস্তত হওয়ারও আহ্বান জানান।
এ সময় তিনি জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী মরহুম কাজী জাফর আহমদের রাজনীতি ও কর্মময় জীবনের স্মৃতিচারন করেন।
জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডক্টর টি আই এম ফজলে রাব্বী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দিন আহমেদ, শিক্ষাবিদ ড. মাহবুব উল্লাহ, পার্টির মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, জাতীয় গণতান্ত্রিক পার্টির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহেনা প্রধান, খেলাফতদ মজলিশের রায়েবে আমির মাওলানা শাখাওয়াত, বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা এস এম এ আলম, অ্যাডভোকেট মজিবুর রহমান, অ্যাডভোকেট হোসনে আরা আহসান, আহসান হাবিব লিংকন, নওয়াব আলী আব্বাস, যুগ্ম মহাসচিব এ এস এম শামীম ও কাজী জাফর আহমেদের বড় মেয়ে কাজী জয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ