Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গরিব রোগীদের চিকিৎসা ও হৃদরোগ প্রতিরোধে রাখছে ভ‚মিকা

কুমিল্লার হার্টকেয়ার ফাউন্ডেশন

| প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : হৃদরোগের চিকিৎসা ব্যয়বহুল। আবার পাঁচশো থেকে হাজার টাকা ফি দিয়ে চিকিৎসকের সরণাপন্ন হওয়াটা নি¤œবিত্ত ও দরিদ্র মানুষের পক্ষে সম্ভব নয়। কিন্তু তাই বলে কী তারা হৃদরোগের চিকিৎসাসেবার বাইরে থাকবে ? স্বপ্লআয় ও হতদরিদ্র মানুষজনের যাতে কোনভাবেই হৃদরোগের চিকিৎসা থেকে বঞ্চিত হতে না হয় এমন ভাবনা থেকেই কুমিল্লার একজন হৃদরোগ চিকিৎসকের হাত ধরে বাংলাদেশে হৃদরোগ প্রতিরোধ আন্দোলন বেগবান এবং বিনাখরচে গরীবদের চিকিৎসাসেবার কাজটি যাচ্ছে হার্টকেয়ার ফাউন্ডেশন কুমিল্লা, বাংলাদেশ নামের একটি সংগঠন। বিশ্ব হার্ট দিবসের প্রতিপাদ্য বিষয়কেও প্রতিবছর জনসম্মুখে উপস্থাপন করে সববয়সী মানুষকে সুস্থ জীবনের জন্য সতেজ হার্টের অধিকারী হবার আহŸান করে যাচ্ছে কুমিল্লার এই সংগঠনটি।
বাংলাদেশের জনগোষ্ঠির মধ্যে হৃদরোগ প্রতিরোধে জীবনধারা পরিবর্তন সম্পর্কিত জনসচেতনতা সৃষ্টি, চিকিৎসা, পুনর্বাসন এবং গবেষণার লক্ষ্যে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজী থেকে ফেলোশিপ প্রাপ্ত চিকিৎসক অধ্যাপক ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষ ২০০৪ সালের ১ সেপ্টেম্বর হার্টকেয়ার ফাউন্ডেশন, কুমিল্লা, বাংলাদেশ নামের সংগঠনটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি সংগঠনের মহাসচিবের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি এ সংগঠনের কার্যকরী কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন। কমিটিতে সহসভাপতি পদে সনোলোজিষ্ট ডা.মল্লিকা বিশ্বাস, সাধারণ সম্পাদক ডা. গোলাম শাহজাহানসহ আরো কিছু পদে বিশিষ্টজনরা রয়েছেন। হার্টকেয়ার ফাউন্ডেশন তের বছরে কুমিল্লা জেলার শহর ও গ্রামাঞ্চলের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের পাঁচ হাজারের বেশি শিশুর হার্ট স্ক্রিনিং করে তাদের মধ্যে জন্মগত হৃদরোগের উপস্থিতি নির্ণয়, প্রায় ৫০টি হার্ট ক্যাম্প গঠনের মাধ্যমে প্রায় ৫০ হাজার গরীব অসহায় ও দুস্থ রোগীকে ফ্রি চিকিৎসাসেবা, ওষুধ, পরামর্শ প্রদান করেছে। কুমিল্লা জেলা প্রশাসন কার্যালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের হৃদরোগের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষাসহ বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে হার্টকেয়ার ফাউন্ডেশন।জেলা প্রশাসনের তিন শতাধিক কর্মকর্তা কর্মচারীকে স্বাস্থ্য তথ্য সম্বলিত হার্টকার্ড (হেলথ্কার্ড) প্রদান করেছে হার্টকেয়ার ফাউন্ডেশন। কুমিল্লা নগরীর গুরুত্বপূর্ণ স্থানসমূহে হৃদরোগ সম্পর্কিত বিভিন্ন প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ ১০টি বিলবোর্ড স্থাপন করা হয়েছে। হার্টকেয়ার ফাউন্ডেশনের সহসভাপতি সনোলোজিষ্ট ডা.মল্লিকা বিশ্বাসের তত্ত¡াবধানে ইনার হুইল ডিষ্ট্রিক ৩৪৫এর ২২টি ক্লাবের সদস্যদের মধ্যে হেলথি হার্ট রেসেপি বিষয়ক রান্না প্রতিযোগিতা করেছে। এছাড়াও হার্টকেয়ার ফাউন্ডেশন প্রকাশনী থেকে অধ্যাপক ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষের লেখা হৃদরোগের মহামারি ও একুশ শতকের চ্যালেঞ্জ, হার্ট অ্যাটাক ও স্ট্রোক জানা-অজানা, নারী ও হৃদরোগ এবং হৃদরোগের ডুপ্লিকেট চাবি নামের চারটি হৃদস্বাস্থ্য সচেতনতামূলক বই প্রকাশ করা হয়েছে। প্রতিবছর বিশ্ব হার্ট দিবসকে সামনে রেখে হার্টকেয়ার ফাউন্ডেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে থাকে। আগামী ২৯ সেপ্টেম্বর বিশ্ব হার্ট দিবসকে সামনে রেখে হার্টকেয়ার ফাউন্ডেশন র‌্যালী ও সেমিনারের আয়োজন করেছে। এদিকে বিশ্ব হার্ট দিবসের প্রতিপাদ্যের পাশাপাশি ২০০৪ সাল থেকে হার্টকেয়ার ফাউন্ডেশন ছন্দময় নিজস্ব শ্লোগান উপস্থাপন করে থাকে। এবারে হার্টকেয়ার ফাউন্ডেশনের শ্লোগান হচ্ছে ‘দৈনন্দিন জীবনধারা একটুখানি পাল্টালে-হৃদরোগের সম্ভাবনাও কমতে থাকবে দ্বিগুন তালে’।
বেসরকারিভাবে মাঠ পর্যায়ে বিনামূল্যে গরীব, স্বল্পআয়ের হৃদরোগীদের চিকিৎসা, ওষুধ বিতরণ, পরামর্শ দেয়ার মতো দেশে এধরণের প্রতিষ্ঠান এটিই প্রথম। সাংগঠনিক সামর্থ্য দিয়ে ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষের নেতৃত্বে তের বছর ধরে সংগঠনটি বিনাখরচে চিকিৎসাসেবা ও হৃদরোগ প্রতিরোধ আন্দোলন এগিয়ে নিচ্ছে। হার্টকেয়ার ফাউন্ডেশনের মতো একটি বেসরকারি সংগঠন সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়াই মাঠপর্যায়ে ঘাতক ব্যাধি হৃদরোগ থেকে মানুষকে রক্ষা করতে, সচেতন করে তুলতে কাজ করে যাচ্ছে। কুমিল্লার বিশিষ্টজনরা মনে করছেন সরকারি পৃষ্ঠপোষকতা ও জমি বরাদ্দ পেলে কিংবা বেসরকারি পর্যায়ে হৃদয়বান বিত্তশালীরা এগিয়ে এলে হার্টকেয়ার ফাউন্ডেশনের হাত ধরে কুমিল্লায় গড়ে উঠতে পারে হৃদরোগ প্রতিরোধ ইন্সটিটিউট। সংগঠনের সভাপতি ড. তৃপ্তিশ চন্দ্র ঘোষ জানান, হৃদরোগে আক্রান্ত হলে যেমন চিকিৎসা আছে, তেমনি হার্টকে সুরক্ষিত রাখতে প্রতিরোধ ব্যবস্থাও রয়েছে। আমরা হার্ট কেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে জনস্বার্থে বিশেষ করে জনগণের হৃদস্বাস্থ্যের স্বার্থেই ফ্রি চিকিৎসাসেবাসহ হৃদরোগ প্রতিরোধের ব্যবস্থাগুলো মানুষকে জানানোর নৈতিক দায়িত্ব হিসেবে তের বছর ধরে কাজটি করে আসছি। বিশেষ করে গরীব, নি¤œআয়ের রোগীদের চিকিৎসাসেবা, পরামর্শমূলক কার্যক্রমের মধ্যদিয়ে হার্টকেয়ার ফাউন্ডেশন আজ গণমানুষের সংগঠনে পরিণত হয়েছে।



 

Show all comments
  • Mostafizur rahman ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ৭:০৩ পিএম says : 0
    This is great the program for the poor people in Bangladesh. Poor people can not treat their hear disease but rich people can treat because they have money to treat heart disease . The poor people in Bangladesh die early without knowledge of heart disease .They have to die due to lack of money and without knowledge of heart disease in Bangladesh.The person who helm them to treat their heart disease.Allah , God bless and help them to establish a Heart foundation to treat the poor people in Bangladesh. I pray from the bottom of my heart to Allah, God to bless them.InsaALlah Special thank to অধ্যাপক ড. তৃপ্তিশ চন্দ্র Mostafizur Rahman Kingston,Ont Canada
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ