Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কাস্টমসের নতুন ওয়েবসাইট

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ কাস্টমসের নতুন ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে। এই ওয়েবসাইটে কাস্টম সংক্রান্ত সব সুবিধা পাওয়া যাবে। গত মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠানের মাধ্যমে এটির উদ্বোধন করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।
ট্রেড ফ্যাসিলিটেশন অ্যাক্টিভিটি (বিটিএফএ) প্রকল্পের আওতায় এনবিআর ও মার্কিন দাতা সংস্থা ইউএসএআইডি যৌথভাবে এ ওয়েবসাইট তৈরি করেছে। এ ওয়েবসাইটে কাস্টমসের সব ফর্ম পাওয়া যাবে। সব ফর্ম ডাউনলোড ও কিছু কিছু ফর্ম অনলাইনে পূরণ করা যাবে। কিছু রেজিস্ট্রেশন করা এবং পণ্য ডিক্লারেশন দেয়া যাবে।
এখানে ডিউটি ক্যালকুলেটর ব্যবহার করে শুল্কায়ন করা যাবে। কাস্টমসের সব এসআরও পাওয়া যাবে। ব্যাগেজ রুল, বিদেশগামী যাত্রীদের প্রয়োজনীয় তথ্য, বাংলাদেশে কোন কোন পণ্য শুল্কমুক্ত, বিশ্ববাজারে বাংলাদেশের কোন কোন পণ্য শুল্কমুক্ত, সব কাস্টমস হাউসের ম্যাপ, ট্যারিফ ইত্যাদি থাকবে। ওয়েবসাইট বাংলা ও ইংরেজি দু’ভাষায় ব্যবহার করা যাবে।
এমএ মান্নান বলেন, ইউএসএআইডি এনবিআরের সক্ষমতা উন্নয়নে অনেক কাজ করছে। এসব কাজ শেষ হলে এনবিআরের সক্ষমতা অনেক বেড়ে যাবে। কাস্টমসের নতুন এ ওয়েবসাইট চালুর মাধ্যমে আমাদের ব্যবসা-বাণিজ্য আরও বৃদ্ধি পাবে।
তিনি বলেন, সরকার সব কাজের কেন্দ্রে জনগণকে সম্পৃক্ত করছে। সরকার এমন সব কাজ করছে যার ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি জনগণের কল্যাণ সাধিত হবে। আমরা সরকারের সব কাজকে জনগণের দরজায় নিয়ে যেতে চাই।
নজিবুর রহমান বলেন, ইউএসএআইডির সঙ্গে এনবিআরের পার্টনারশিপ রয়েছে। এ ওয়েবসাইট তৈরির মাধ্যমে পার্টনারশিপ আরও দৃঢ় হবে। নতুন এনবিআর গঠনের ক্ষেত্রে এ ওয়েবসাইট সহায়তা করবে। এনবিআর ব্যবসার গতি বাড়াতে সহায়তা করছে। সেজন্য সিঙ্গেল উন্ডোজ চালুর ক্ষেত্রে একটি প্লাটফর্ম তৈরি করছে। কাস্টমসের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নের জন্য কাজ করছে এনবিআর। ইউএসএআইডির মিশন ডিরেক্টর জেনিনা জারুজেকসকি বলেন, ইউএসএআইডির সহায়তায় বাংলাদেশ কাস্টমসের জন্য তৈরি করা এ ওয়েবসাইট বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে। এ ওয়েবসাইটে বিপুল তথ্য রয়েছে এবং ইউজার ফ্রেন্ডলি করা হয়েছে। এ ওয়েবসাইট ব্যবহারের ফলে শুল্কায়নের ক্ষেত্রে সময় বাঁচবে, রাজস্ব বাড়বে। সরকারের ভিশন ২০২১ পূরণে সহায়তা করবে। অনুষ্ঠানে কাস্টমসের ওয়েবসাইট সম্পর্কে তুলে ধরে ইউএসএআইডির বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন এক্টিভিটির চিফ অব পার্টি মো. খায়রুজ্জামান মজুমদার বলেন, কাস্টমসের নতুন এ ওয়েবসাইট একটি ডায়ানামিক ওয়েবসাইট। এতে বাংলাদেশ কাস্টমসের সব তথ্য পাওয়া যাবে। অনুষ্ঠান শেষে নতুন এ ওয়েবসাইট উদ্বোধন করা হয়। এনবিআর সদস্য খন্দকার আমিনুর রহমান, এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি নিজাম উদ্দিন রাজেশ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ