Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফুলবাড়িয়ায় মাদ্রাসার গাছ কাটার অভিযোগ

| প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : স্থানীয় প্রশাসনের অনুমতি না নিয়ে ফুলবাড়িয়া উপজেলার ভবানীপুর সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ ও সভাপতির বিরুদ্ধে ৩২ টি পুরাতন মূল্যবান আকাশ মনি, শিশু, রেন্ট্রি, জাম ও মেহগনি গাছ কাটার অভিযোগ উঠেছে।
বিদ্যালয়ের সভাপতি আব্দুস সালামকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ভেতরের গাছ কর্তনে কারো অনুমতি নিতে হয় না। বিদ্যালয় পরিচালনা কমিটিই যথেষ্ঠ।
১৯৪৪ সালে প্রতিষ্ঠিত ভবানীপুর সিনিয়র ফাজিল মাদ্রার সামনে ছিল বড় একটি শিশু গাছ যার মূল্য প্রায় ৫০ হাজার টাকা। আছিম বাজারের ব্যবসায়ী মাইনুল হক অভিযোগ করে বলেন, মাদ্রাসার সভাপতি আব্দুস সালাম সভাপতি হয়েই প্রথমে কাটেন মাদ্রাসার মাঠে থাকা বিশাল আকারের রেন্ট্রি, জামসহ ৮/১০ টি গাছ। সভাপতি প্রায় ৫০ হাজার টাকা মুল্যের শিশু গাছ বিক্রি করেন স্থানীয় সাইফুলের কাঠ ব্যবসায়ী চাচার কাছে। বিদ্যালয়ের চেয়ার টেবিল ও আসবাপত্রের কথা বলে সভাপতি ছালাম বিদ্যালয়ের অধ্যক্ষকে দিয়ে সম্প্রতি প্রায় ৩০/৩২ টি গাছ কেটে ফেলে যার মুল্য প্রায় ৯ লাখ টাকা। সভাপতি ও অধ্যক্ষ এসব মুল্যবান গাছ কেটে বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলে স্থানীয়দের অভিযোগ।
মাদ্রসা অধ্যক্ষ হেলালুর রহমান বলেন, আমি মাদ্রাসা প্রতিষ্ঠাকালে গাছগুলো ছাত্রদেরকে সাথে নিয়ে লাগিয়ে ছিলাম, সভাপতি সকল ক্ষমতার অধিকারী তার নির্দেশেই এগুলো করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার লীরা তরফদারকে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি জানান, ম্যানেজিং কমিটি সিদ্ধান্ত নিয়ে গাছ কাটতে পারে তবে বিষয়টি আমি খোজ নিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ