Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চাল মজুদদারদের ধরতে নির্দেশ দেয়া রয়েছে আইজিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের বিভিন্ন স্থান থেকে এখন পর্যন্ত ২০০ রোহিঙ্গা আটক করা হয়েছে
বাজারে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতে কেউ চাল মজুদ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া রয়েছে বলে জানিয়েছেন আইজিপি এ কে এম শহীদুল হক। গতকাল সোমবার ঢাকায় পুলিশ সদর দপ্তরে আইন-শৃঙ্খলা বিষয়ক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সরকারের চালের মজুদ কমে আসায় নানা দেশ থেকে আমদানি বাড়ানোর প্রক্রিয়া চলছে। এর মধ্যে চাল মজুদ করে কৃত্রিম সঙ্কট সৃষ্টির চক্রান্ত চলছে বলে সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে। পুলিশ মহাপরিদর্শক শহীদুল বলেন, মজুদদারির বিরুদ্ধে আইনই আছে। কেউ যদি মজুদ করে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে, নিচের লেভেলে নির্দেশনা দেয়া আছে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে। গত রোববার চালকল মলিক সমিতির সভাপতি আব্দুর রশিদের কুষ্টিয়ার চালকলে অভিযান চালানো হয়।
তিনি বলেন. দেশের বিভিন্ন জায়গা থেকে এখন পর্যন্ত ২০০ রোহিঙ্গাকে আটক করে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। রোহিঙ্গাদের বাড়ি ভাড়া না দেয়ার বিষয়ে প্রশাসনের সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন টক শোতে ভিন্ন ভিন্ন মত পোষণ করা হচ্ছে। তারা সেটা করতেই পারেন। তাদের বিরুদ্ধে যে অভিযান চালানো হচ্ছে সেটা তাদের (রোহিঙ্গা) স্বার্থেই করা হচ্ছে। আইজিপি আরও বলেন, রোহিঙ্গারা বিদেশি, অন্য দেশের নাগরিক। এদেশে থাকার কোনও বৈধ কাগজপত্র তাদের নেই। দেশের প্রচলিত আইন অনুযায়ী, তাদের গ্রেফতার করে কারাগারে পাঠানোর কথা। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী, মানবিক কারণে তাদেরকে বিভিন্ন জায়গা থেকে আটক করে ক্যাম্পে ফেরত পাঠানো হচ্ছে। যাতে তাদের আইডি কার্ড দেয়া যায়। ডাটাবেজ তৈরি করা যায়। বাইরে থাকলে তো আর এটা করা যাবে না। তারা এ সুবিধা থেকে বঞ্চিত হবে। সারাদেশে রোহিঙ্গারা যাতে ছড়িয়ে পড়তে পারে সেজন্য আটক করে ক্যাম্প ফেরত পাঠানো হচ্ছে বলে আইজিপি বলেন। এরপর সাংবাদিকরা জানতে চান, রোহিঙ্গারা বাইরে গেলে কি কি সামাজিক সমস্যা হতে পারে-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা তো চেষ্টা করবে বিভিন্ন উপায়ে এদেশের নাগরিক হওয়ার। এটা করতে গিয়ে তারা প্রতারকের খপ্পড়ে পড়তে পারে। হয়রানির শিকার হতে পারে। সেজন্য তাদের ক্যাম্পে থাকা উচিত। কোথাও রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে এ তথ্য কারও কাছে থাকলে তা পুলিশকে জানানো উচিত। দুই সাংবাদিক গ্রেফতারের বিষয়ে জানতে চাওয়া হলে আইজিপি বলেন, তারা যেহেতু ভিসার শর্ত লঙ্ঘন করেছেন সেজন্য তাদের ওই আইনে তাদের গ্রেফতার করা হয়েছে। আর তাদের সহযোগীর বিরুদ্ধে তেমন কিছু পাওয়া যায়নি। তাই আটকও করা হয়নি। রিলিফের নামে কেউ রোহিঙ্গাদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করছে কিনা-এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের মাটিতে জঙ্গিবাদে জড়িয়ে প্রতিবেশী দেশে হামলা করার সাহসও কেউ পাবে না। তা বরদাস্ত করা হবে না। রিলিফ দেয়ার নামে যাতে কেউ কাউকে মোটিভেট করতে না পারে সেজন্য গোয়েন্দা নজরদারিও রয়েছে। আর যে-ই রিলিফ দিতে যাক না কেন তাদেরকে স্থানীয় জেলা প্রশাসনকে জানাতে হবে। তাদের নির্দেশনা অনুযায়ী রিলিফ দিতে হবে। মজুদদারদের বিরুদ্ধে তো প্রচলিত আইন আছে। সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি

৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ