Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

সন্ত্রাস দমনে পুলিশের সাফল্য ঈর্ষণীয়

সিএমপির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আইজিপি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ১২:০১ এএম

সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের সাফল্য ঈর্ষনীয় উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, এ বাহিনী প্রতিনিয়ত চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের সুবিন্যস্ত করছে। গতকাল সোমবার দামপাড়া পুলিশ লাইন মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আব্দুল্লাহ আল-মামুন বলেন, বিভিন্নমুখী অপরাধ নিয়ন্ত্রণে বাংলাদেশ পুলিশ প্রশাসন, গোয়েন্দা সংস্থা ও জনসাধারণকে সাথে নিয়ে কাজ করছে। যার কারণে দেশে স্থিতিশীল আইন শৃঙ্খলা পরিস্থিতি বজায় আছে। এতে দেশের মানুষের মাথাপিছু আয় হয়েছে তিন হাজার মার্কিন ডলার। দেশের অর্থনীতি সচল রাখতেও পুলিশ কাজ করছে।
পুলিশ প্রধান বলেন, আমাদের সাফল্য অনেক। এরপরও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রতিনিয়তই কার্যক্রমকে সুবিন্যস্ত করছি। সদস্যদের ট্রেনিংয়ের মাধ্যমে উপযুক্ত হিসেবে গড়ে তুলছি। পুলিশের মেধা, মনন ও শ্রম দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায় যুক্ত হচ্ছে। পুলিশের প্রতিটি সদস্যকে আমরা জনগণের আস্থার প্রতীক হিসেবে পরিণত করতে চাই। মানবিক পুলিশ বাহিনী গড়ে তুলতে ইতোমধ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
সভাপতির বক্তব্যে সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলসহ চট্টগ্রামের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে বলেন, চট্টগ্রামে বঙ্গবন্ধু শিল্পাঞ্চল, বে-টার্মিনাল চালু হলে অর্থনৈতিক কর্মকাণ্ড আরও বহুগুণ বেড়ে যাবে। এসময় সিএমপি নিরাপত্তা বিধানেও সহায়ক হবে। প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
১৯৭৮ সালের ৩০ নভেম্বর যাত্রা শুরু হয় সিএমপির। ছয়টি থানা নিয়ে যাত্রা শুরু করা সিএমপির সদস্য সংখ্যা ছিল তিন হাজার ২২৮ জন। বর্তমানে থানা বেড়ে হয়েছে ১৬টি, পাশাপাশি রয়েছে পাঁচটি তদন্ত কেন্দ্র ৩১টি আউট পোস্ট ও ছয়টি পুলিশ বক্স। মোট সসদ্য সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৮৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি

৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ