Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ওএমএসে আতপ চাল বিক্রি ক্রেতারা বিমুখ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্বল্প দামে খোলা বাজারে বিক্রি শুরু করলেও আতপ চাল দেখে ক্রেতারা মুখ ফিরিয়ে নিচ্ছেন। এ অবস্থা দেখে ডিলাররাও আগ্রহ হারিয়েছেন। গতকাল সোমবার প্রথম দিনে রাজধানীর ঢাকায় ১০৯ জন ডিলার চাল-আটা সংগ্রহ করলেও ৯৪ জন ডিলার চাল সংগ্রহ করেননি। সারাদেশে ৬২৭টি ট্রাকে করে এমএসের চাল বিক্রি শুরু হয়েছে। ঢাকা মহানগরীতে ১২০টি ট্রাকে তা বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো: বদরুল হাসান। চালের সঙ্গে আটাও বিক্রি হচ্ছে। তবে চালের দাম দ্বিগুণ করে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকায়।
রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে বিটাক কার্যালয়ের কাছে গতকাল ট্রাকে করে খোলাবাজারে চাল-আটা বিক্রি হচ্ছিল। সারিবদ্ধভাবে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকার পর ১৫০ টাকায় পাঁচ কেজি আতপ চাল ক্রয় করে রিকশাচালক বাতেন। চালের ব্যাগ হাতে নিয়ে মলিন জামা-লুঙ্গি, পরা খেটে খাওয়া মানুষটি যাচ্ছিলেন তখন এ প্রতিনিধির সাথে কথা হলে বলেন, আতপ চালের ভাত খান?’ প্রশ্নের জবাবে ৪৫ বছর বয়সী ওই রিকশাচালক বিরস মুখে কিছুক্ষণ চেয়ে রইলেন। পরে দীর্ঘশ্বাস ফেলে বললেন, আতপ চাল তো খাই না বাবা। কিন্তু বাজারে চাল ৫০-৫৫ টাকা। আতপ চাল দিয়ে এবার শুরু হয়েছে ওএমএস তথা খোলাবাজারে চাল বিক্রি কার্যক্রম। দীর্ঘদিন বন্ধ থাকার পর রোববার দেশে এই কার্যক্রম শুরু করা হয়। তবে আতপ চালের প্রতি ক্রেতাদের আগ্রহ কম। খাদ্য অধিদফতর স¤প্রতি বিদেশ থেকে যেসব চাল এনেছে সেগুলোর মধ্যেও আতপই বেশি। এ ছাড়া মিয়ানমার থেকে যে চাল আনার প্রক্রিয়া শুরু হচ্ছে তাও আতপ।
খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ইনকিলাবকে বলেন, আতপ হলেও ওএমএসের চালের মান ভালো। যারা একবার এসব চাল নিচ্ছে, তারা পরে সিদ্ধ চাল না কিনে আতপ চালই খুঁজবে। আমরা আতপ দিয়েই ওএমএস চালাব।’
খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের দৈনিক খাদ্যশস্য পরিস্থিতি পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে সরকারের গুদামে তিন লাখ ৩৯ হাজার টন চাল রয়েছে। এসবের মধ্যে সিদ্ধ চাল থাকলেও তা দিয়ে বিভিন্ন সক্টরের রেশন দিতে হবে। আর ওএমএস দেয়া হবে বিদেশ থেকে আমদানি করা চালে। ভিয়েতনাম থেকে আড়াই লাখ টন চাল দেশে এসেছে। এর মধ্যে দুই লাখ টনই আতপ। এ ছাড়া কম্বোডিয়া থেকে যে আড়াই লাখ টন চাল আসছে সেটাও আতপ।
খাদ্য অধিদফতরের ঢাকা রেশনিংয়ের প্রধান নিয়ন্ত্রক তপন কুমার দাস ইনকিলাবকে বলেন, ‘রাজধানীতে ১০৯টি ট্রাকে প্রতিদিন সকাল ৯টা থেকে এসব ট্রাক চাল বিক্রি করবে। প্রথম দিন, তাই সাড়া পড়েনি। আগামীতে ব্যাপক সাড়া পড়বে। ফকিরাপুলের একটি আবাসিক ভবন দেখভালের কাজ করেন হাসান। সেখানেই তিন মেয়ে ও দুই ছেলে নিয়ে সস্ত্রীক বসবাস করেন তিনি। হাসান বলেন, ‘আতপ চাল খাওনের অভ্যেস নাই। তয় আইছি যহন পাঁচ কেজি চাল নিয়াই যাই।’ আজিমপুর এলাকার ওএমএসের ডিলার রফিকুল ইসলাম বলেন, এক টন চাল নিয়ে সকাল ১০টায় স্পটে এসেছি। আতপ চাল হওয়ার কারণে ক্রেতা নেই। এই চালই যদি আতপ না হয়ে সিদ্ধ হতো, তাহলে আড়াই ঘণ্টায় এক টন বিক্রি শেষ হয়ে যেত। এই সময়ে দেখা যেত ক্রেতাদের দীর্ঘ লাইন। বাংলাদেশের মানুষ সিদ্ধ চালের ভাত খেতে অভ্যস্তÍ। ওএমএস সফল করতে হলে সিদ্ধ চালই লাগবে। আতপ চাল দিয়ে ওএমএস সফল হবে না। ফার্মগেটের খামারবাড়ি এলাকা ডিলাররাও জানিয়েছেন, আতপ চাল হওয়ার কারণেই ক্রেতা মুখ ফিরিয়ে নিচ্ছে। তারাও আতপ চালের পরিবর্তে সিদ্ধ চাল দিয়ে ওএমএস পরিচালনার অনুরোধ জানান। তারা সিদ্ধ চালে ওএমএস করা হবে ভেবেই চাল তুলেছেন। আগারগাঁও বিএনপি বস্তি এলাকায় গিয়ে ওএমএসের ট্রাকে অলস সময় কাটাচ্ছেন বিক্রেতা। বস্তির বাসিন্দা, রিকশাচালক ও নিম্ন আয়ের মানুষ ট্রাকের কাছে এসে চাল দেখে আবার চলে যাচ্ছেন।
বন্যায় ফসলহানির কারণে দেশের বাজার থেকে এবার পরিকল্পনা অনুযায়ী চাল সংগ্রহ করতে পারেনি খাদ্য অধিদফতর। চালের বাজারে অস্থিরতার সঙ্কেত পেয়ে সরকার স¤প্রতি বিদেশ থেকে চাল আমদানির উদ্যোগ নেয়। ভিয়েতনাম ও থাইল্যান্ড থেকে কেবল আতপ চালই আমদানি করা সম্ভব হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ