Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক কাস্টমস চেকপোস্ট এলাকায় পাসপোর্টবিহীন যাত্রী প্রবেশে বিধিনিষেধ

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


বেনাপোল অফিস : আন্তর্জাতিক কাস্টমস চেকপোস্ট এলাকায় পাসপোর্ট যাত্রী ছাড়া বহিরাগতদের প্রবেশের ওপর বিধি নিষেধ জারি করেছে কাস্টমস কর্তৃপক্ষ। বেনাপোল কাস্টমস এক্সিকিউটিভ অফিসার্স অ্যাসোশিয়েশনের সভাপতি নজরুল ইসলাম বাংগালী স্বাক্ষরিত এক প্রেস বিঞপ্তিতে এ কথা জানানো হয়। দীর্ঘদিন ধরে একটি বহিরাগত চক্র কাস্টমস চেকপোাস্ট কেন্দ্র থেকে বিনা তল্লাশীতে লাখ লাখ টাকার ব্যাগেজ পার করে আসছিল। কাস্টমস অফিসারারা বাধা দিলে ঐ চক্রটি নানাভাবে হুমকি-ধামকি দিয়ে আসছিল। সম্প্রতি কর্তৃপক্ষ রুটিং মাফিক ৩ জন অফিসারকে বদলি করলে সেটি নিয়ে নানা অপপ্রচার চালানো হয়। অপপ্রচারে বলা হয় দূর্নীতির দায়ে তাদের বদলি করা হয়। এ ঘটনায় অফিসার্স অ্যাসাশিয়েশ তীব্র নিন্দা জানান।
বেনাপোল চেকপোস্টে ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের ব্যাগেজ তল্লাশী করে গত এক মাসে ৩০ লাখ টাকার রাজস্ব আয় করেছে কাস্টমস কর্তৃপক্ষ। সম্প্রতি চেকপোস্টে ব্যাপক কড়াকড়ি আরোপ করায় বেজায় ক্ষেপেছে বহিরাগতরা। বর্তমানে বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিদিন ২/৩ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যাচ্ছে। কাস্টমস কর্তৃপক্ষ চেকপোস্ট কাস্টমস এলাকায় নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সিসি ক্যামেরা বসিয়েছে। তারপরও থেমে নেই বহিরাগতদের অবাধ যাতায়াত।
পাসপোর্ট যাত্রীদের সুবিধার জন্য ইমগ্রেশন পুলিশ ফিংগার প্রিন্ট পদ্ধতি চালু করেছে গত সপ্তাহে। যার পাসপোর্ট তিনি ছাড়া অন্যকেউ যাতে বহন করতে না পারে সেজন্যই এ ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানান ইমগ্রেশন ওসি ওমর শরীফ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ