Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

২০ দিনেও ফিরতে পারেনি ভারতে আটক ২০ রাখাল

দালালের খপ্পরে পড়ে

| প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা : দালালের খপ্পরে পড়ে ২০ দিনেও ফিরে আসতে পারেনি ভারতে আটক ২০ জন বাংলাদেশি গরুর রাখাল। ফলে বাংলাদেশে ফিরে না আসায় রাখালদের পরিবারের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের মাসুদপুর ও শিংনগর সীমান্তে। এলাকাবাসী ও রাখালদের পারিবারিক সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট রাতে উপজেলার মনাকষা ইউনিয়নের সাহাপাড়া নুরেশ মোড় গ্রামের আলহাজ্ব আয়েশ উদ্দিনের ছেলে অবৈধভাবে ভারতে গরুর রাখাল পাঠানোর দালাল জোবু আলী (৫৫) ও তার ভাই রবিউল ইসলাম রবুর মাধ্যমে ভারত থেকে গরু আনার জন্য মাসুদপুর ও শিংনগর সীমান্তে চোরাই পথে ভারতে পাঠায় মনাকষা ও দূর্লভপুর ইউনিয়নের ২০ জন রাখাল। রাখালের আত্মীয়রা জানান, রাখালরা ভারতে পৌঁছানো মাত্র জোবু ও রবিউল দালালের নিকট পাওনা টাকার জের ধরে ভারতের কালিয়াচক গ্রামের লালচাঁন আলী নামে এক ব্যক্তি তাদেরকে আটকে রেখে নির্যাতন চালায়। আটকে থাকা নির্যাতনের শিকার রাখালরা হলো- দুর্লভপুর ইউনিয়নের মনোহরপুর গ্রামের এনামুলের ছেলে সোনু (২৫), ইদুলের ছেলে লিটন (১৯), মোখলেশের ছেলে ডালিশ (২০), তোবুর ছেলে বাবু (২০), মোশারফের ছেলে শাকিব (২০), সফিকের ছেলে বাক্কার (২০), শুকুদ্দির ছেলে উজির (২০), ভিক্ষুর ছেলে মানিক (২৩), কুবলের ছেলে মেজের (২০), হবুর ছেলে অসিম (২০), জগনাথপুর গ্রামের কাইউমের ছেলে রাসেল (২০) সহ মনাকষা ইউনিয়নের গোপালপুর, তারাপুর ও সাহাপাড়া ও ঠুঠাপাড়া গ্রামের আরো প্রায় ৯ জন। এ ব্যাপারে দালাল রবিউল ইসলাম রবুর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার ভাতিজা জোবুর ছেলে বাবলু গরুর ব্যবসা করার সুবাধে তার মাধ্যমে তাদেরকে পাসপোর্ট ছাড়াই চোরাই পথে ভারতে পাঠানো হয়েছে। তিনি জানান, ভারতে লালচাঁন সাহাপাড়া গ্রামের হাবিল মেম্বারের নিকট ভারতীয় ২২ লাখ ভারতীয় রূপী পাওনা থাকায় উক্ত টাকা আদায়ের জন্য লালচাঁন ওই ২০ জন রাখালকে আটকে রেখেছে। এদিকে হাবিল মেম্বারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, লালচঁাঁন আমার নিকট কোন টাকা পাবে না। সূত্র জানায়, রবু ও জোবু দীর্ঘদিন যাবত এভাবেই পাসপোর্ট ছাড়াই ভারতে গরুর রাখাল পাঠায়, বিনিময়ে তারা রাখালদের নিকট হতে মোটা অংকের টাকা আদায় করে। তারা দুইভাই এভাবে কোটি টাকার মালিক হয়েছে।
এদিকে শিবগঞ্জ থানার ওসি হাবিবুল ইসলাম হাবিব জানান, যার মাধ্যমে পাঠানো হোক না কেন পাসপোর্ট ছাড়াই স্বদেশ ত্যাগ করা সর্ম্পুন অবৈধ। তবে পাসপোর্ট আইনে মামলা করা যেতে পারে বলে মত দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ