Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা শরণার্থী বিষয়ক আইন চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা শরণার্থী বিষয়ক আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। গতকাল রোববার এ বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম এ রিট দায়ের করেন। চলতি সপ্তাহে বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর অবকাশকালীন বেঞ্চে এ রিট শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে। আবেদনে আইন মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিবাদী করা হয়েছে। এ বিষয়ে আইনজীবী তানজিম আল ইসলাম সাংবাদিকদের বলেন, ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক কনভেশন এবং ১৯৬৭ সালের প্রটোকলে বাংলাদেশ স্বাক্ষর করেনি। নেই কোনো নীতিমালা কিংবা আইন। অথচ লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে রয়েছে এবং প্রবেশ করছে। এখন কীভাবে এদের রক্ষা করা হবে। এদের থাকার আইনগতভিত্তি কী।
রিট আবেদনে আইনজীবী বলেন, সংবিধানের ৩১ অনুচ্ছেদে বলা হয়েছে, আইনের আশ্রয়লাভ এবং আইন অনুযায়ী ও কেবল আইন অনুযায়ী ব্যবহার লাভ যেকোনো স্থানে অবস্থানরত প্রত্যেক নাগরিকের এবং সাময়িকভাবে বাংলাদেশে অবস্থানরত অপরাপর ব্যক্তির অবিচ্ছেদ্য অধিকার এবং বিশেষত আইন অনুযায়ী ব্যতীত এমন কোনো ব্যবস্থা গ্রহণ করা যাইবে না, যাহাতে কোনো ব্যক্তির জীবন, স্বাধীনতা, দেহ, সুনাম বা সম্পত্তির হানি ঘটে। তিনি বলেন, কিন্তু সাময়িক বসবাসরত এসব শরণার্থীর বিষয়ে আইন নেই। এ ছাড়া জন্মসূত্রে নাগরিক হওয়ার সুযোগ থাকে। তাহলে ২০ লাখ রোহিঙ্গা থেকে ১০ লাখ শিশু জন্ম নিলে তারা আমাদের দেশের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। আমেরিকায়ও শরণার্থী বিষয়ক আইন রয়েছে। অথচ আমাদের নেই। তাই আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে এ রিট আবেদন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ