Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

কয়রায় পাউবোর দশালিয়া ও ঘোলা বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ

| প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


কয়রা(খুলনা)সংবাদদাতা ঃ পানি উন্নয়ন বোর্ডের ১৩-১৪/২ পোল্ডারের কয়রা উপজেলার দশালিয়া ও ঘোলা বেড়িবাঁধের ২শ ফুট ওয়াপদা কপোতাক্ষ নদে বিলীন হওয়ার উপক্রম হয়ে দাঁড়িয়েছে। গত ১ মাসে ভাঙনের কবলে পড়ে বাঁধের সিংহভাগ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধটি মেরামত না হওয়ায় যেকোন মুহুর্তে এটি ভেঙে লোনা পানিতে এলাকা তলিয়ে যাওয়ায় আশংকা করছেন এলাকার সকল শ্রেণীপেশার মানুষ।
সরেজমিন ঘুরে দেখা গেছে, সপ্তাহ খানেক আগে ঘোলা বেড়িবাঁধের দেড়’শ ফুট রাস্তার তিন-চতুর্থাংশ নদীতে বিলীন হয়ে গেছে। ফলে স্থানীয় লোকজনের মধ্যে ভাঙন আতংক বিরাজ করছে। মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিএম আব্দুল্লাহ আল মামুন লাভলু অভিযোগ করে বলেন, কয়েকদিন আগে ক্ষতিগ্রস্থ ঘোলা বাঁধ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা পরিদর্শন করে দ্রæত মেরামতের আশ্বাস প্রদান করলেও আজ অবধি তাদের কোন তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না। এ মুহুর্তে ঝুঁকিপূর্ণ ঘোলা বেড়িবাঁধ মেরামত করা সম্ভব না হলে পানির চাপে যে কোন সময় বাঁধ ভেঙে দশালিয়া, গোবিন্দপুর, আটরা, শিমলার আইট, জয়পুর, মেঘার আইট গ্রাম প্লাবিত হয়ে মানুষের বসতভিটা, তিন শতাধিক চিংড়ি ঘের, প্রায় ১শ হেক্টর আমনের ক্ষেত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ইউপি চেয়ারম্যান জানান। এদিকে দশালিয়ায় মজিবর মাষ্টারের বাড়ির সম্মুখের ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা পরিদর্শন করে পাউবো কর্মকর্তাদের বাঁধ রক্ষার তাগিদ দিলে পাউবো সেখানে শ্রমিক লাগিয়ে মাটি ফেলা শুরু করেছে। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অপূর্ব কুমার ভৌমিক বলেন, ঠিকাদার নিযুক্ত হলে ঘোলা বেড়িবাধ রক্ষার কাজ শুরু করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ