Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারী বৃষ্টিতে রোহিঙ্গাদের চরম ভোগান্তি

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১:৫৪ পিএম

শনিবার রাত থেকে রোববার সকাল ১০টা পর্যন্ত কক্সবাজারে অবিরাম ভারী বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের উখিয়া ও টেনাফসহ জেলার বিভিন্ন এলাকায় আশ্রয় নেয়া রোহিঙ্গারা বেশ দুর্ভোগে পড়েছেন। বিশেষ করে যারা খোলা আকাশের নিচে রয়েছেন তাদের অবস্থা ছিল অসহনীয়। শিশু ও বৃদ্ধরা বৃষ্টিতে ভিজে একেবারে জবুথবু অবস্থা। এসব রোহিঙ্গাদের কাছে এখন খাদ্যের পাশাপাশি থাকার জন্য ত্রিপল ও অন্যান্য গৃহস্থালির সামগ্রী বেশ প্রয়োজনীয় হয়ে দেখা দিয়েছে। অন্যথায় তাদের জীবন ঝুকির মধ্যে পড়বে।
কুতুপালং রোহিঙ্গা শরণার্থী আকলিমা বেগম জানান, তার পরিবারের ৪ জনকে গুলি করে হত্যা করেছে মিয়ানমারের সেনারা। এরপর এক কাপড়ে পালিয়ে আসেন বেঁচে থাকা পরিবার-পরিজন নিয়ে। পরশু বাংলাদেশে পৌঁছলে তারা এখনো থাকার স্থান পায়নি। সম্পূর্ণ খোলা আকাশের নিচে অবস্থান নিয়েছে আকলিমার পরিবার।
গেল রাত ১১টা থেকে সকাল ১০টা পর্যন্ত কখনো ভারী- কখনো মাঝারি বৃষ্টিপাতে রোহিঙ্গারা শরণার্থীরা মারাত্মক ভোগান্তিতে পড়েছেন।
এদিকে উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট সঞ্চালনশীল মেঘমালার প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। সেই সাথে সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। ফলে বৃষ্টিপাত অব্যাহত থাকলে ভোগান্তি আরও সীমা ছাড়াবে রোহিঙ্গাদের।
স্থানীয় সংবাদকর্মী নুর মোহাম্মদ সিকদার জানান, রোহিঙ্গাদের এখন গৃহনির্মাণ বেশ জরুরি হয়েছে। আবহাওয়ার বিরূপ প্রভাব আরো কয়েকদিন থাকতে পারে। এতে শিশু ও বৃদ্ধদের মারাত্মক অসুবিধা হতে পারে। তাই যারা সাহায্যে এগিয়ে আসবেন তাদের বিষয়টি খেয়াল রেখে ত্রিপল ও অন্যান্য গৃহস্থালি সামগ্রী প্রদান করা উচিত।
এব্যাপারে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও রোহিঙ্গা বিষয়ে প্রশাসনের মুখপাত্র খালেদ মাহমুদ জানান, বৃষ্টির বিষয়টি মাথায় রেখে প্রশাসন কাজ করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ