Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে পর্যাপ্ত ইলিশ দাম নাগালের বাইরে

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

উত্তরের বন্যার বালু মিশ্রিত ঘোলা পানির প্রবাহ হৃাস পাবার সাথে সাগর উপকূলসহ দক্ষিণের অভ্যন্তরীন নদ-নদীতে ইলিশের প্রচুর্য লক্ষনীয় মাত্রায় বেড়েছে। সরবারহের তুলনায় দাম খুব একটা না কমলেও তা আগের তুলনায় কিছুটা কম। তবে তা এখনো নিম্নবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তের নাগালের মধ্যে নয়। বরিশাল, পটুয়াখালী, গলাচিপা, বরগুনার পাথারঘাটা, পিরোজপুরের পাড়েরহাট এবং ভোলার বিভিন্ন পাইকারী মোকামগুলোতে প্রতিদিন গড়ে হাজার মনেরও বেশী ইলিশ আসছে। বরিশালের খুচরা বাজারে স্থানীয় তেতুলিয়া, কলাবদর, তালতলী-শায়েস্তাবাদ, আড়িয়াল খাঁ ও মেঘনার সুস^াদু ইলিশ-এর আমদানীও বেড়েছে। তবে ১কেজি থেকে তার উর্ধের সাইজের ইলিশের দাম এখনো নাগালের বাইরে।
এবার উত্তরবঙ্গসহ সীমান্তের ওপারের বন্যার বালু মিশ্রিত পানি মেঘনা সহ শাখা নদ-নদীগুলো দিয়ে সাগরে প্রবাহিত হবার ফলে উপকূলীয় এলাকাসহ অভ্যন্তরীন নদ-নদীতে ইলিশের বিচরন গত প্রায় দু মাস আশংকাজনকভাবে হৃাস পায়। অথচ বর্ষা মওশুমে সাগর উপক’লসহ অভ্যন্তরীর নদ-নদীতে প্রচুর ইলিশ ধড়া পরার কথা। কিন্তু বিরুপ জলজ পরিবেশের কারনে অভ্যন্তরীন নদ-নদী সহ সাগর উপক’ল থেকে ইলিশ গভীর সমুদ্রে চলে যায় বলে দক্ষিণাঞ্চলের মৎসজীবীগন জানিয়েছেন। ফলে চলতি অর্থ বছরের প্রথমভাগে দেশে ইলিশের সহনীয় আহরন ছিল বিগত মওশুমগুলোর তুলনায় অনেকটাই কম।
তবে ইলিশের সে খরা ইতোমধ্যে কাটতে শুরু করেছে। আগামী ১অক্টোবর থেকে ইলিশ আহরন, পরিবহন ও বিপনন নিষিদ্ধকালীন সময় পর্যন্ত দেশের উপক’ল সহ অভ্যন্তরীন নদ-নদীতে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরার পড়ার আশা করছেন বিভিন্ন মোকামের পাইকার সহ মৎসজীবীগন। গতকাল বরিশালের পাইকারী মোকামে ১কেজী সাইজের প্রতিমন ইলিশ বিক্রী হয়েছে ৪০হাজার টাকার মধ্যে। ১কেজীর উর্ধের সাইজের ইলিশের মন ছিল ৪৫হাজার টাকা থেকে ৪৮হাজার টাকার মত। সাড়ে ৬শ গ্রাম থেকে এক কেজীর নিচে সাইজের ইলিশের পাইকারী দর ছিল ২৮থেকে ৩০হাজার টাকার মধ্যে।
তবে খুচরা বাজারে বিক্রেতারা দরদাম করে ক্রেতাদের কাছ থেকে যত বেশী আদায় করতে পারে সে দামে বিক্রী করছে। বাজারে সরবারহ বাড়ায় দাম কমার যে চীরাচরিত ধারা তা লক্ষনীয় নয় দক্ষিণাঞ্চলের ইলিশের বাজারে। গত কয়েকদিন ধরে সরবারহ অনেকটাই বৃদ্ধি পাওয়ায় বাজার ছাড়িয়ে রাস্তাঘাট থেকে শুরু করে পাড়া-মহল্লায়ও ফেরি করে ইলিশ বিক্রী হচ্ছে। এদিকে ইলিশের বংশ বিস্তারের ধারা অব্যাহত রাখার লক্ষে মূল প্রজনন মওশুম আশ্বিনের বড় পূর্ণিমার আগে পরের ২২দিন সারা দেশে ইলিশ আহরন, পরিবহন ও বিপনন বন্ধ রাখার সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে আগামী ১অক্টোবর থেকে। ২২অক্টোবর পর্যন্ত দেশের অভ্যন্তরীন ও উপকূলীয় এলাকায় সব ধরনের ইলিশ আহরন বন্ধ রাখার পাশাপাশি উপকূলের ৭হাজার বর্গ কিলোমিটার এলাকার ইলিশের মূল প্রজননস্থলে সবধরণের মাছ আহরনই নিষিদ্ধ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ