Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কাজিপুরে সমিতির নামে সুদের ব্যবসা

| প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


কাজিপুর (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা : সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার হরিনাথপুর বাজারে চাঁদের আলো সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড (রেজিঃ নং ১৪৬, স্মারক নং ২৯১ (২), স্থাপিত ২০১২ ইং) নামের একটি বেসরকারি সমবায় সমিতি সরকারি লেডিস কর্নার ভাড়া নিয়ে চলাচ্ছে জমজমাট সুদের ব্যবসা। এই ব্যবসা এতো সুকৌশলে পারিচালিত হচ্ছে যা সাধারনভাবে বোঝার উপায় নেই। আর যারা ভুক্তভোগী তারা দরিদ্র লোকজন হওয়ায় দিনের পর দিন নির্বিবাদে চলছে এই ব্যবসা। কথিত ওই সমিতির সুদের বেড়াজালে পড়ে সাধারণ মানুষ সর্বস্ব খোয়ালেও দেখার কেউ নেই।
সরেজমিনে গিয়ে জানা যায়, ২০১২ সালে কাজিপুর উপজেলার হরিনাথপুর বাজারে এলজিইডি কর্তৃক তৈরীকৃত সরকারি মার্কেটের ২টি রুম কম মূল্যে ভাড়া নিয়ে পরি, জাকারিয়া, মজিদ সহ কয়েকজন প্রভাবশালী যুবক হরিনাথপুর বাজারে এই ব্যবসা করে আসছেন। সরকারী নিয়মনুযায়ি বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণদান কার্যক্রম পরিচালনা করতে পারবে। কিন্ত অনুমোদন না থাকলেও গত ৫ বছর ধরে গ্রামের সাধারণ গরীব মানুষের মাঝে শতকরা ২০ টাকা সুদে ঋণের ব্যবসা চালিয়ে যাচ্ছে। এভাবে বেশ ক’জন ব্যক্তি অবৈধ পন্থায় লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। এদিকে চড়া সুদের বেড়াজালে পড়ে সাধারণ মানুষ দিনের পর দিন নিঃস্ব হতে চলেছে। নাম প্রকাশ না করার শর্তে ক্ষতিগ্রস্ত প্রান্তিক চাষী ও ক্ষুদ্র কয়েকজন ব্যবসায়ী সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, চাঁদের আলো সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের সভাপতি পরি, শামীম, মজিদসহ সবাই প্রভাবশালী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ