Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক অঞ্চলের জন্য ২৫৬ একর জমি পেল বেজা

| প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০৩০ সালের মধ্যে সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রতিশ্রæতির অংশ হিসেবে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় পরিবেশবান্ধব একটি অর্থনৈতিক অঞ্চল করার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) মেঘনা নদীর পার ঘেঁষে জেগে ওঠা চরে ৪১৩ একর জমির ওপর অর্থনৈতিক অঞ্চলটি করতে চায় বেজা। ৪১৩ একর জমির মধ্যে ২৫৬ একর জমির মালিকানা এরই মধ্যে ভূমি মন্ত্রণালয় থেকে বেজার অনুকূলে বরাদ্দ দেওয়া হয়েছে। বাকি ১৫৭ একর ব্যক্তিমালিকানাধীন জমি অধিগ্রহণের প্রক্রিয়াও শুরু হয়েছে। প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে বেশ কয়েকটি শিল্প উদ্যোক্তা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত গভর্নিং বোর্ডের সভায় এরই মধ্যে আড়াইহাজার অর্থনৈতিক অঞ্চল (দুই) শিরোনামে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলটি অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ( বেজা) এ তথ্য জানিয়েছে।
বেজার কর্মকর্তারা এক যুগ্মসচিব বলছেন, পাশে নদী থাকায় আড়াইহাজার অর্থনৈতিক অঞ্চলে শিল্প-কারখানার পাশাপাশি সেখানে পর্যটন বিকাশের পরিকল্পনা রয়েছে তাঁদের। আড়াইজার অর্থনৈতিক অঞ্চল সরকারি পর্যায়ে বাস্তবায়িত হবে, নাকি উদ্যোক্তাদের হাতে ছেড়ে দেওয়া হবে তা সমীক্ষার পরই বলা যাবে বলে জানিয়েছেন বেজার কর্মকর্তারা। তাঁরা জানিয়েছেন, আড়াইহাজার উপজেলাটি অন্য উপজেলার সঙ্গে তুলনা করলে অর্থনৈতিকভাবে অনেক পিছিয়ে। প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলটি প্রতিষ্ঠা পেলে স্থানীয় মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় আরেকটি অর্থনৈতিক অঞ্চলের কাজ এরই মধ্যে শুরু হয়েছে। সে অর্থনৈতিক অঞ্চলটি দেওয়া হয়েছে জাপানকে। সেখানে আপাতত ৪৯৭ একর জমির ওপর অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করবে জাপান। পরে সেটি এক হাজার ১০ একরে উন্নীত করার পরিকল্পনা রয়েছে বন্ধুপ্রতিম দেশটির। দীর্ঘ প্রতীক্ষার পর গত ২ মে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা স্মারকে (এমওইউ) সই করে জাপান সরকার।
এসডিজি বাস্তবায়ন বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীসহ স্থানীয় প্রশাসন প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল সরেজমিনে পরিদর্শন করেছেন। আবুল কালাম আজাদ বলেন, প্রস্তাবিত আড়াহাজার অর্থনৈতিক অঞ্চল (দুই) হবে পরিবেশবান্ধব। মেঘনা নদীর পারে হওয়ায় পরিবেশকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অর্থনৈতিক অঞ্চলটি প্রতিষ্ঠা করা হবে, যাতে নদীদূষণ না হয়। পানির গুণগত মান যাতে নষ্ট না হয় সেদিকে সর্বোচ্চ নজর থাকবে সরকারের। বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, আড়াইহাজারে দ্বিতীয় অর্থনৈতিক অঞ্চলের জন্য এরই মধ্যে ২৫৬ একর জমি পাওয়া গেছে। বাকি জমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। জমি অধিগ্রহণের পর একটি সমীক্ষা পরিচালনা হবে। নদীপথের পাশাপাশি সড়ক পথেও সেখানে যাওয়া যাবে। আড়াইহাজার থেকে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল পর্যন্ত সড়ক নির্মাণের জন্য প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ