Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফসলি জমিতে গড়ে উঠছে অবৈধ ইটভাটা

অধিকাংশেরই নেই পরিবেশ অধিফতরের ছাড়পত্র

| প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা : ঠাকুরগাঁওয়ে অবৈধভাবে গড়ে উঠছে নতুন নতুন ইটভাটা। তবে এ বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে নীরব ভ‚মিকা পালন করা হচ্ছে। আর কৃষি বিভাগ বলছেন কৃষি জমির উপড় যেনো ইটভাটা তৈরি করতে না পারে এ বিষয়ে দ্রæত জেলা সমন্বয় কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ, হরিপুর, রাণীশংকৈল, বালিয়াডাঙ্গী ও সদরসহ ৫টি উপজেলায় প্রায় ৭০টি ইটভাটা ইতোমধ্যে গড়ে উঠেছে। আগামী মৌসুমের জন্য আরো গড়ে উঠছে নতুন নতুন ইটভাটা। আর গড়ে উঠা পুরাতন ইটভাটাগুলোর বেশিরভাগই নেই পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। তবু প্রতিবছর স্থানীয়ভাবে প্রশাসনকে ম্যানেজ করে ইট তৈরি করে যাচ্ছে ভাটা মালিকরা। এর উপড় আবার পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই জেলায় নতুন করে গড়ে উঠতে শুরু করেছে বেশ কয়েকটি ইটভাটা। অবৈধভাবে কৃষি জমিতে যেনো ইটভাটা তৈরি করতে না পারে সেকারনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন উপজেলা সমন্বয় কমিটির মিটিংয়ে অভিযোগ করেন। তারপরও প্রশাসনের পক্ষ থেকে কোন রকম ব্যবস্থা না নিয়ে নিরব ভুমিকা পালন করছে। ফলে কৃষি জমির উৎপাদন কমে যাওয়ার পাশাপাশি পরিবেশের মারাত্মক ক্ষতির শিকার হচ্ছে বলে মনে করছেন পরিবেশবিদ ও কৃষি সংশ্লিষ্টরা। আকচাঁ ইউনিয়নে নীমবাড়ি এলাকায় নতুন গড়ে উঠা ইটভাটা মালিক রমজান আলী জানান, বৈধ সকল কাগজ পত্রের জন্য আবেদন করা হয়েছে। ভাটায় আগুন দেয়ার আগেই বৈধ কাগজ পত্র হাতে পাবো। সেগুলো সব দপ্তরের প্রেরণ করা হবে। সদর উপজেলার আকচাঁ ইউনিয়নের দক্ষিণ বঠিনা গ্রামের সুলতান আলী, জয়নাল, সুধীর চন্দ্রসহ বেশ কয়েকজন কৃষক জানান, আমাদের এই ইউনিয়নে এতো বেশি ইটভাটা যার সবগুলো আবাদি জমিতে। প্রভাবশালীরা ইটভাটা করলে আমরা কিছু বলতে গেলে হুমকি আসে। ইট ভাটার জন্য প্রতিবছর ফসল উৎপাদনে লোকসান গুনতে হচ্ছে। আমরা চাই আর যেনো কোন ভাটা গড়ে না উঠে। আকচাঁ ইউনিয়নের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন জানান, শুধু আমার ইউনিয়নে ১৩টি ইটভাটা রয়েছে আর নতুন করে আরো ৩টি ভাটা তৈরি হচ্ছে। আমি সদ্য গড়ে উঠছে এমন ইটভাটা বন্ধে ভাটা মালিক ও উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির মিটিংয়ে লিখিতভাবে অভিযোগ করেছি। আশা করছি এসব ভাটা বন্ধের জরুরি উদ্যোগ নিবে প্রশাসন। এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এ কে এম মাউদুদুল হক জানান, এ বিষয়ে দ্রæত জেলা প্রশাসনের উন্নয়ন সমন্বয় মিটিংয়ে নতুন গড়ে উঠছে ভাটাগুলো বন্ধের দাবি জানানো হবে। আশা করছি প্রশাসন কার্যকর প্রদক্ষেপ নিবেন। জেলা প্রশাসনের হিসাব মতে জেলার ৫টি উপজেলায় প্রায় ৭০টি ইটভাটা রয়েছে। এর মধ্যে প্রায় ১০টির বেশি হাওয়া ভাটা। আর বাকিগুলো খড়ি ও কয়লা দিয়ে ইট পুড়িয়ে আসছে ভাটা মালিকরা।

সাভারে সড়ক দুর্ঘটনায় যুবদল নেতা নিহত
স্টাফ রিপোর্টার, সাভার থেকে : সাভারে যাত্রীবাহী বাস চাপায় মটরসাইকেল আরোহী তেঁতুলঝোড়া ইউনিয়ন যুবদলের সহ-সভাপতি লালন হাওলাদার রাজন (৩০) নিহত হয়েছে। আহত হয়েছে সহ-সম্পাদক হাসান মিয়া (২৮)। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাতে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের জোরপুল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত লালন হাওলাদার রাজন হেমায়েতপুরের জয়নাবাড়ী এলাকার ওলিউল্লাহ হাওলাদারের ছেলে। পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা গেছে, রাতে রাজন ও হাসান জোরপুল এলাকায় লালন সিএনজি পাম্প থেকে মোটরসাইকেলে তেল নিয়ে মহাসড়কের জোরপুল দিয়ে ইউর্টান নেওয়ার সময় দ্রæতগতির যাত্রীবাহী বাস তাদেরকে চাপা দিয়ে পালিয়ে যায়। পরে পথচারীরা তাদেরকে উদ্ধার করে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক লালন হাওলাদার রাজনকে মৃত ঘোষণা করেন।

সখিপুরে সন্ত্রাসী হামলায় পৌর কর্মচারী আহত : গ্রেফতার ২
সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা : টাঙ্গাইলের সখিপুরে সন্ত্রাসী হামলায় সখিপুর পৌর মেয়রের ভাতিজা পৌর কর্মচারী সুমন শিকদার (২২) গুরুতর আহত হয়েছেন। এর প্রতিবাদে পৌর কর্মকর্তা/কর্মচারীগণ সখিপুর-ঢাকা-টাঙ্গাইল সড়কের সখিপুর পৌর এলাকায় (তালতলা চত্বর) দুপুর ১২টা থেকে প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন। খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য অনুপম শাহজাহান জয় ও সখিপুর পৌরসভার মেয়র আবু হানিফ আজাদ, ওসি মাকছুদুল আলম অবরোধ স্থলে এসে সন্ত্রাসীদের দ্রæত গ্রেফতারের প্রতিশ্রæতি দিলে অবরোধকারীরা তাদের অবরোধ প্রত্যাহার করে নেন। এ ঘটনায় সুমন শিকদার বাদী হয়ে সখিপুর থানায় মামলা করলে পুলিশ অভিযুক্ত পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের আহাদ বাদশার ছেলে শফিন আহমেদ (২০) ও একই ওয়ার্ডের আবদুস সামাদের ছেলে মনির হোসেন (২২)কে গ্রেফতার করেছে। জানা যায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ১২ টার দিকে সখিপুর পৌর কর্মচারী সুমন শিকদার মোটরসাইকেল যোগে গড়গোবিন্দপুর বাড়ি যাওয়ার সময় পথিমধ্যে তালতলা চত্ত¡র এলাকায় পৌঁছলে একদল সন্ত্রাসী লাঠি ও চলা নিয়ে তাঁর ওপর অতর্কিত হামলা চালায়। সখিপুর পৌর মেয়র আবু হানিফ আজাদ বলেন, সখিপুর উপজেলা যুবলীগ সম্পাদক জাহাঙ্গীর তালুকদারের নেতৃত্বে এক দল সন্ত্রাসী পৌর কর্মচারী সুমনের উপর হামলা করেছে। তবে জাহাঙ্গীর তালুকদার তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, হামলার সময় তিনি ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না, পরে মারামারির কথা শুনেছেন। পৌর কর্মকর্তা/কর্মচারীগন হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সখিপুর থানার অফিসার-ইন-চার্জ (ওসি) মাকছুদুল আলম বলেন, এ ঘটনায় অভিযুক্ত শাফিন ও মনিরকে গ্রেফতার করা হয়েছে। বাকিদেরও গ্রেফতারের চেষ্টা চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ